জাতীয়

আজ আরও ৫০ মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ঢাকা, ১৬ জানুয়ারি – দ্বিতীয় পর্যায়ে আজ সোমবার ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃৃতিক কেন্দ্রের উদ্বোধন হতে যাচ্ছে। রাজধানীর ওসমানী মিলনায়তনে ভার্চুয়ালি এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিশ্রুতি অনুযায়ী দেশের ইতিহাসে এই প্রথম কোনো সরকার দেশীয় অর্থায়নে একসঙ্গে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃৃতিক কেন্দ্র স্থাপন করতে যাচ্ছে।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ২০২১ সালের জুনে প্রধানমন্ত্রী ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন।

গতকাল রোববার ঢাকায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান তার সরকারি বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে ইসলামি মূল্যবোধের উন্নয়ন এবং ইসলামি সংস্কৃতি বিকাশের উদ্দেশ্যে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের প্রতিশ্রুতি দেন। দেশে প্রায় সাড়ে ৩ লক্ষাধিক মসজিদ রয়েছে। এসব মসজিদের সিংহভাগই স্থানীয় জনগণের আর্থিক সহায়তায় প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে। দেশের জেলা-উপজেলা পর্যায়ে দৃষ্টিনন্দন মসজিদ বা ইসলামি স্থাপনা নেই বললেই চলে। এসব বিবেচনায় প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয় সরকার।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মডেল মসজিদগুলোতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থাসহ অজু ও নামাজের জন্য আলাদা জায়গা রয়েছে। এছাড়াও থাকবে হজ গমনে ইচ্ছুকদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফনের আগের আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কুরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামী সাংস্কৃতিক সম্মেলন কক্ষ।

সূত্র: সমকাল
আইএ/ ১৬ জানুয়ারি ২০২৩

Back to top button