জাতীয়

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কী বলেছেন লু, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১৫ জানুয়ারি – গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাবসহ এই বাহিনীর সাবেক ও বর্তমান মিলিয়ে সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

এরপর বিভিন্ন সময় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হলেও যুক্তরাষ্ট্রের সাড়া মেলেনি। তবে সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সঙ্গে বৈঠকে বিষয়টি তোলা হয়।

রোববার দুপুরে ফরেন সার্ভিস একাডেমিতে মধ্যাহ্নভোজের সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে লু’র বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশের রাজনীতি ও নির্বাচন নিয়ে আলোচনার পাশাপাশি র্যা বের নিষেধাজ্ঞার বিষয়টি উঠে আসে।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, র‌্যাব নিয়ে সরকার এখন যে প্রক্রিয়ায় এগোচ্ছে, সেটাকে যুক্তরাষ্ট্র সাধুবাদ জানিয়েছে।

র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়ে এক প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দ্বিতীয় কথা আসছে যে, তারা আমাদের বর্তমান অ্যাক্টিভিটিজের সঙ্গে পরিচিত। যেভাবে আমাদের নিরাপত্তা বাহিনী কাজ করেছে, এটা দেখে তারা সন্তুষ্ট। তারা বলেছেন- অনেক অগ্রগতি হয়েছে, আমরা চাই এ অগ্রগতি যেন তোমাদের সব সময় থাকে।

পাশাপাশি প্রশ্ন এসে যায় যে, আপনারা যে প্রশ্নটি করলেন… “তারা বলেছেন- এটা একটা জটিল প্রক্রিয়া আমাদের দেশে। এটা একটু সময় নিতে পারে, তোমরা যে প্রসেসে অ্যাডভান্স হচ্ছ, কাজ করছ, আমার মনে হয় এটা ভবিষ্যতে ক্লিয়ার হয়ে যাবে; এই রকমই তারা ইঙ্গিত দিয়েছেন।”

প্রসঙ্গত গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাবসহ এই বাহিনীর সাবেক ও বর্তমান মিলিয়ে সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

সূত্র: যুগান্তর
আইএ/ ১৫ জানুয়ারি ২০২৩

Back to top button