মধ্যপ্রাচ্য

সৌদিতে বিনামূল্যে ট্রেনে চড়তে পারবেন হজ-ওমরাহ যাত্রীরা

রিয়াদ, ১৫ জানুয়ারি – জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হজ ও ওমরাহ যাত্রীদের জন্য একটি বিনামূল্যের শাটল পরিষেবা চালু করা হয়েছে। সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন পরিষেবাটি বিমানবন্দরের টার্মিনাল ১ থেকে হজ ও ওমরাহ যাত্রীদের মক্কার গ্র্যান্ড মসজিদে নিয়ে যাবে।

সেবার সুবিধাভোগীদের অবশ্যই ইহরাম পরিধান অবস্থায় থাকতে হবে এবং সৌদি আরবের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র আর বিদেশিদের জন্য পাসপোর্ট থাকতে হবে। শাটল পরিষেবা বিমানবন্দর থেকে প্রতি দুই ঘণ্টা পর পর সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং গ্র্যান্ড মসজিদ থেকে প্রতি দুই ঘণ্টা পর পর দুপুর ১২টা থেকে ১২টা পর্যন্ত চলবে।

এদিকে করোনা সংক্রমণ কমে আসায় চলতি বছর হজযাত্রীর সংখ্যা সীমিত না রাখার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। করোনা মহামারির কারণে গত তিন বছর হজযাত্রীর সংখ্যা সীমিত রেখেছিল সৌদি সরকার।

রিয়াদে ‘হজ এক্সপো ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বলেন, হজযাত্রীর সংখ্যা করোনা মহামারির আগের সময়ের মতো করা হবে। এতে কোনো বয়সসীমা থাকবে না।

তিনি বলেন, এ বছরের হজ মৌসুম থেকে অনুমোদিত যেকোনো কোম্পানির সঙ্গে যুক্ত হয়ে বিশ্বের সব প্রান্তের হজ মিশনগুলো হাজিদের সেবা দেওয়ার অনুমতি পাবে।

মন্ত্রী বলেন, ওমরাহ যাত্রীদের বীমা ২৩৫ রিয়াল থেকে ৬৩ শতাংশ কমিয়ে ৮৮ রিয়াল করা হয়েছে। এছাড়া হজযাত্রীদের বীমা ১০৯ রিয়াল থেকে ৭৩ শতাংশ কমিয়ে ২৯ রিয়াল করা হয়েছে।

তিনি আরও বলেন, ওমরাহ ভিসা ৩০ দিন থেকে ৯০ দিন বাড়ানো হয়েছে এবং ভিসাপ্রাপ্তদের সৌদি আরবের যেকোনো জায়গায় যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ১৫ জানুয়ারি ২০২৩

Back to top button