উত্তর আমেরিকা

বাইডেনের বাড়ি থেকে আরও ৫ নথি উদ্ধার

ওয়াশিংটন, ১৫ জানুয়ারি – মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেলাওয়ারের বাড়ি থেকে তৃতীয় দফায় গোপনীয় নথির আরও পাঁচ পৃষ্ঠা পাওয়া গেছে।

হোয়াইট হাউস শনিবার এ তথ্য জানিয়েছে। বাইডেনের আইনজীবী রিচার্ড সউবার জানান, গত বৃহস্পতিবার তিনিই ওই অতিরিক্ত নথিগুলো খুঁজে পান, যা তাৎক্ষণিকভাবে বিচার মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হয়েছে। খবর আনাদোলুর।

এর আগে হোয়াইট হাউসের কাছে অবস্থিত থিঙ্ক ট্যাংক পেন বাইডেন সেন্টার থেকে গত বছরের ২ নভেম্বর প্রথম দফায় ১০টির মতো গোপন নথি পাওয়া গেলেও ওই উদ্ধারের ঘটনা চলতি সপ্তাহে জানাজানি হয়।

ওই নথিগুলোতে ইউক্রেন, ইরান ও যুক্তরাজ্য সংক্রান্ত গোয়েন্দা তথ্য ও ব্রিফিং ছিল বলে জানা গেছে। হোয়াইট হাউস এখন পর্যন্ত দ্বিতীয় দফায় পাওয়া গোপন নথির বিষয়ে কোনো মন্তব্য করেনি।

তবে অ্যাটর্নি জেনারেল মেরিক গার্লেন্ড বৃহস্পতিবার জানান, দ্বিতীয় দফায় গত বছরের ২০ ডিসেম্বর দেলাওয়ারের ইউলমিংটনে বাইডেনের বাড়ি থেকে আরও কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করা হয়।

গত বছর যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গন ব্যস্ত ছিল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে পাওয়া গোপন নথি নিয়ে। ট্রাম্প সেগুলো আইন মেনে সংরক্ষণ করেননি বলে অভিযোগ আছে, এ নিয়েও তদন্ত চলছে। পূর্বসূরির ওই ঘটনা নিয়ে বেশ উচ্ছ্বসিত ছিলেন বাইডেন।

এখন তার বাড়ি এবং একসময়ের ব্যক্তিগত কার্যালয় থেকে গোপন নথি উদ্ধারের ঘটনা ডেমোক্র্যাটদের রাজনৈতিকভাবে বিব্রতকর পরিস্থিতিতে দাঁড় করিয়েছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৫ জানুয়ারি ২০২৩

Back to top button