বলিউড

‘পাঠান’ হিন্দু-মুসলিম সবাই দেখবে

মুম্বাই, ১৪ জানুয়ারি – ২৫ জানুয়ারি মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খানের বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র ‘পাঠান’। ইতিমধ্যে সিনেমাটি ঘিরে তুমুল আলোচনা-সমালোচনা চলছে ভারতে। পাঠানের ‘বেশরম রং’ গানটিকে ঘিরে তৈরি হওয়া বিতর্কের জের ধরে সিনেমাটিকে বয়কটের ডাক দিয়েছে ভারতের হিন্দুত্ববাদী সংগঠনগুলো। ধর্মীয় অবমাননার অভিযোগও আনা হয়েছে পাঠানকে ঘিরে। তবে এসব প্রতিকূলতার মাঝেই ঘনিয়ে আসছে পাঠানের মুক্তির তারিখ।

সম্প্রতি পাঠানের মুক্তি ও অগ্রিম বুকিংসহ বেশ কিছু বিষয়ে মতামত প্রকাশ করেছেন চলচ্চিত্র প্রদর্শক, বাণিজ্য বিশ্লেষক ও প্রযোজক মনোজ দেশাই। গেইটি এবং গ্যালাক্সির মতো মুম্বাইয়ের অন্যতম আইকনিক থিয়েটারের মালিক মনোজ দেশাই।

বলিউড হাঙ্গামাকে মনোজ দেশাই বলেন, ‘পাঠান মুক্তি নিয়ে ভারতের সিনেমা হলগুলোতে বেশ উন্মাদনা রয়েছে। থিয়েটারের মালিকরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছেন। এ ছাড়া বিতর্কিত কিছু দৃশ্য সেন্সর বোর্ড বাদ দিয়েছে, যা স্বস্তিজনক। মানুষ অনেক কিছুই বলে। সেগুলো বাস্তব হবে, এমনটা নয়। পাঠান নিয়ে সকলেই আশাবাদী।’

বয়কটের ডাক শাহরুখের পাঠানের ওপর কোনো প্রভাব ফেলেছে কি না, এমন প্রশ্নে দেশাই বলেন, ‘অগ্রিম বুকিং এখনো শুরু হয়নি। তবে বুকিংয়ের ওপর এই বিক্ষোভের কোনো বিরূপ প্রভাব পড়বে বলে মনে হয় না। আগে মাল্টিপ্লেক্সসহ সবাই অগ্রিম বুকিং শুরু করত, কিন্তু পাঠানের ক্ষেত্রে এখনো তেমন কিছুই হয়নি। তাই সিনেমাটির বুকিং কেমন হবে কিংবা বয়কটের ট্রেন্ড কোনো প্রভাবে ফেলবে কি না সে বিষয়ে অগ্রিম বলা যাচ্ছে না। তবে আমরা বিশ্বাস রাখি, পাঠান চলবে। হিন্দু-মুসলিম সবাই পাঠান দেখবে। ট্রেলারের ওপর কোনো চলচ্চিত্র নির্ভর করে না। এটি নির্ভর করে কিভাবে চলচ্চিত্রটি প্রেক্ষাগৃহে চলবে এবং দর্শক কতটা গ্রহণ করবে সেটির ওপরে।’

তবে সিনেমাটি মুক্তির পর নিজের সমস্ত প্রেক্ষাগৃহে নিরাপত্তা কঠোর করার কথাও বলেছেন দেশাই। তার মতে, থিয়েটার ক্ষতিগ্রস্ত হয়, এমন পরিস্থিতি মোকাবেলা করার মতো প্রস্তুতি তারা নেবেন।

এম ইউ/১৪ জানুয়ারি ২০২৩

Back to top button