জাতীয়

জাতীয় গ্রিডে যুক্ত হলো ১৩২০ মেগাওয়াট এসএস পাওয়ার প্লান্ট

ঢাকা, ১৪ জানুয়ারি – জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হয়েছে চট্টগ্রামের বাঁশখালীর ১৩২০ মেগাওয়াট এসএস পাওয়ার প্ল্যান্ট। শনিবার দুপুর ১টা ৫৬ মিনিটে যুক্ত হয় এই পাওয়ার প্লান্ট। মূল উৎপাদনে যেতে আগামী সোমবার থেকে পরীক্ষা-নিরীক্ষা (কমিশনিং) শুরু হবে। আগামী এপ্রিলে মূল উৎপাদন শুরুর কথা।

জানা যায়, বঙ্গোপসাগরের কূল ঘেঁষে স্থাপিত এস আলম গ্রুপ ও চীনের সেপকো থ্রির যৌথ মালিকানাধীন এসএস পাওয়ার প্লান্ট আগামী এপ্রিল থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাচ্ছে।

এ লক্ষ্যে শনিবার বাঁশখালীর এই বিদ্যুৎকেন্দ্রটিকে জাতীয় গ্রিডের ৪০০ কেভি সঞ্চালন লাইনে যুক্ত করা হয়। সরকার গঠিত ব্যাক ফিড কমিটির ৯ জন সদস্য এদিন বাঁশখালী পৌঁছেন। কমিটির প্রধান এবং পাওয়ার গ্রিড কম্পানি বাংলাদেশের (পিজিসিবি) প্রধান প্রকৌশলী মোরশেদ আলম খান সুইচ অন করে জাতীয় গ্রিডের সঙ্গে এর সংযোগ ঘটান। এরপর এসএস পাওয়ার প্লান্টে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

এসএস পাওয়ার প্লান্ট থেকে জানানো হয়, ইতোমধ্যে বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ ৯৭ শতাংশ শেষ হয়েছে। বাকি তিন শতাংশের মধ্যে আছে রাস্তা ও নালা তৈরির কাজ। এসব কাজ দ্রুত শেষ করা হবে। এটি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প হলেও সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কারণে পরিবেশদূষণের কোনো সম্ভাবনা নেই। এই প্রযুক্তিতে কম কয়লা পুড়িয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করা যাবে। নতুন এই প্রযুক্তিতে বিশ্বের বিভিন্ন দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প গড়ে উঠছে। বাংলাদেশের শতভাগ বিদ্যুতায়ন ও শিল্পায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই প্রকল্প। বিদেশি ব্যাংকের অর্থায়ন, বেসরকারি খাতের বিনিয়োগে বড় কয়লা বিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশে এটাই প্রথম।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৪ জানুয়ারি ২০২৩

Back to top button