জাতীয়

সর্বজনীন পেনশনে ভূমিহীনদের অন্তর্ভুক্ত করতে হবে

বরিশাল, ১৪ জানুয়ারি – বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, সর্বজনীন পেনশন ব্যবস্থায় ভূমিহীনদের অন্তর্ভুক্ত করতে হবে। গ্রামীণ শ্রমজীবী মানুষদের ঘুরে দাঁড়াতে তাদের বিশেষ আর্থিক নিরাপত্তার আওতায় নেওয়া প্রয়োজন। শনিবার বেলা ১১টায় জাতীয় ক্ষেতমজুর ইউনিয়নের বরিশালের বাবুগঞ্জ উপজেলা শাখার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাবেক এ মন্ত্রী বলেন, সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন সংসদে উত্থাপন করা হয়েছে। নতুন বছরের প্রথম অধিবেশনে আইনটি পাস হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এখন পর্যন্ত ভূমিহীনদের সর্বজনীন পেনশন ব্যবস্থার আওতায় নেওয়া হয়নি।

তিনি বলেন, সরকারের সামাজিক নিরাপত্তা খাতের বাজেট আরও বাড়ানো প্রয়োজন। কৃষকদের জন্য জমাবিহীন পেনশন ও রেশনিং ব্যবস্থা চালু করা দরকার। উন্নত দেশে রেশনিং ও পেনশন ব্যবস্থা চালু রয়েছে।

বাবুগঞ্জ উপজেলা ওয়ার্কার্স পার্টির কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সম্মেলনে বক্তব্য রাখেন বরিশাল জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি অধ্যাপক নজরুল হক নিলু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শেখ মোঃ টিপু সুলতান, ক্ষেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাকির হোসেন, জেলা সাধারণ সম্পাদক টিএম শাজাহান, জেলা কৃষক সমিতির আহ্বায়ক রফিকুল হাসান প্রমুখ।

সম্মেলন শেষে আনোয়ার হোসেন মাস্টারকে সভাপতি ও সামসুল হককে সাধারণ সম্পাদক করে ২১ সদস্যবিশিষ্ট বাবুগঞ্জ উপজেলা ক্ষেতমজুর ইউনিয়নের নতুন কমিটি গঠন করা হয়।

সূত্র: সমকাল
এম ইউ/১৪ জানুয়ারি ২০২৩

Back to top button