দক্ষিণ এশিয়া

খোলা চিঠিতে রাহুল লিখলেন গ্যাসের দাম হবে ৫০০ টাকা

নয়াদিল্লি, ১৪ জানুয়ারি – প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার ‘ভারত জোড়ো যাত্রা’র অভিজ্ঞতা থেকে খোলা চিঠি লিখেছেন কংগ্রেসের সাবেক সভাপতি ও দলটির অন্যতম শীর্ষস্থানীয় নেতা রাহুল গান্ধী। এই চিঠি ঘরে ঘরে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে কংগ্রেস।

রাহুলের দাবি, দেশের বহুত্ববাদ এখন বিপদের মুখে। বিভাজনকারী শক্তি দেশের বৈচিত্র্যকে নষ্ট করে মানুষকে একে অপরের বিরুদ্ধে লড়িয়ে দিতে চাইছে। কিন্তু মানুষ এই ঘৃণাকে প্রত্যাখ্যান করবেন। বিজেপির বিভাজনের নীতির বিরুদ্ধে ‘স্বর্ণিম ভারত’ গড়ার ডাক দিয়ে রাহুল বলেছেন, এই ভারতে সকলের স্বপ্নপূরণের সমান সুযোগ থাকবে।

 

৩০ জানুয়ারি শ্রীনগরে ‘ভারত জোড়ো যাত্রা’ শেষ হচ্ছে। কংগ্রেসের পরিকল্পনা, এর পরে ২৬ জানুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত গোটা দেশে ‘হাত সে হাত জোড়ো’ অভিযান হবে। তারই অংশ হিসেবে রাহুলের চিঠি ইংরেজি, হিন্দিসহ আঞ্চলিক ভাষায় ঘরে ঘরে ছড়িয়ে দেওয়া হবে। চিঠিতে রাহুল বলেছেন, অর্থনীতিতে সঙ্কট ঘনিয়ে আসঠেছ। কন্যাকুমারী থেকে কাশ্মীর যাত্রায় তিনি বিপুল ভালবাসা পেয়েছেন বলে জানিয়ে রাহুল একে তার তপস্যা বলেও উল্লেখ করেছেন।

রাহুল গান্ধী লিখেছেন, মানুষ কাজ হারানোর আশঙ্কায় ভুগছেন। তাদের আয় কমে যাচ্ছে। নতুন ভবিষ্যতের আশা তাদের হারিয়ে যাচ্ছে। গোটা দেশজুড়ে চরম আশাহীনতা। আমাদের মধ্যে বিভাজন তৈরির চেষ্টা করা হচ্ছে। আসলে যখন মানুষ অসুরক্ষিত ও আতঙ্কিত অবস্থায় থাকে তখনই তারা একে অপরের বিরুদ্ধে ঘৃণার বীজ বপন করে। কিন্তু আমার এই যাত্রার পরে বুঝতে পারছি এটা একটা পাপচক্র।

তিনি লিখেছেন, কৃষকের ফসলের ন্যায্য দাম, যুবকদের হাতে কাজ, দেশের সম্পদের বণ্টন, শিল্পোদ্যোগীদের জন্য উপযুক্ত পরিবেশ, সস্তার ডিজেল, শক্তিশালী মুদ্রা ব্যবস্থা, ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার হবে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ১৪ জানুয়ারি ২০২৩

Back to top button