এশিয়া

ভার্চুয়াল ব্যাংক চালুর ঘোষণা থাইল্যান্ডের

ব্যাংকক, ১৩ জানুয়ারি – থাইল্যান্ড দেশটিতে প্রথমবারের মতো ভার্চুয়াল ব্যাংক চালুর ঘোষণা দিয়েছে। ২০২৪ সালে তিনটি ভার্চুয়াল ব্যাংকের লাইসেন্স অনুমোদন দেয়া হবে। আর ২০২৫ সাল থেকে এসব ব্যাংক কার্যক্রম শুরু করবে থাইল্যান্ডে। বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছেন থাইল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের সহকারী গভর্নর থারিথ পানপিয়েমরাস। খবর ব্যাংকক পোস্টের।

প্রতিবেদনে বলা হয়, ব্যাংকিং প্রতিযোগিতায় উৎসাহ যোগাতে, ঋণের অভিগম্যতা বাড়াতে এবং ব্যবসা ও ব্যক্তির জন্য ব্যয় কমাতে এমন সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড, যা সামগ্রিক ব্যাংকিং ব্যবস্থাকে শক্তিশালী করবে।

থাইল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের সহকারী গভর্নর থারিথ পানপিয়েমরাস বলেন, এ পর্যন্ত ১০টি প্রতিষ্ঠান আবেদনের আগ্রহ দেখিয়েছে। এই ত্রৈমাসিকেই আবেদন নেয়ার প্রক্রিয়া শুরু হবে।
নতুন ভার্চুয়াল ব্যাংগুলো কম খরচে তাদের পরিষেবাগুলো গ্রাহকদের পৌঁছে দেবে, যা সামগ্রিক গ্রাহকদের উপকৃত করবে। ব্যাংকগুলো প্রথাগত বাণিজ্যিক ব্যাংকের মতো পূর্ণ-পরিষেবা প্রদান করবে এবং নিয়মনীতি মেনে চলবে। তবে ব্যাংকগুলোকে শাখা স্থাপন এবং নিজস্ব এটিএম চালানোর অনুমতি দেয়া হবে না বলেও জানান তিনি।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১৩ জানুয়ারি ২০২৩

Back to top button