জাতীয়

বাম জোটের দেশব্যাপী বিক্ষোভ ১৫ জানুয়ারি

ঢাকা, ১২ জানুয়ারি – বিদ্যুতের দাম বাড়ার প্রতিবাদে আগামী ১৫ জানুয়ারি দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করবে বাম গণতান্ত্রিক জোট। কেন্দ্রীয় কর্মসূচিতে ওই দিন বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করবে তারা।

আজ বৃহস্পতিবার রাজধানীর তোপখানা রোডের বাসদ কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়। বাম জোটের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদের সম্পাদকমণ্ডলীর সদস্য নিখিল দাস, জনার্দন দত্ত নান্টু, বাসদের (মার্কসবাদী) সমন্বয়ক মাসুদ রানা, সদস্য রাশেদ শাহরিয়ার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী, সদস্য রুবেল সিকদার প্রমুখ।

সভার প্রস্তাবে বিদ্যুতের দাম বাড়ার সিদ্ধান্ত বাতিল ও এই খাতে দুর্নীতির শ্বেতপত্র প্রকাশের দাবি জানিয়ে বলা হয়, সরকার বিদ্যুৎ খাতে দুর্নীতি, ভুলনীতি, অপচয় ও অদক্ষতা দূর না করে আবারও বিদ্যুতের মূল্যবৃদ্ধি করছে। এই মূল্যবৃদ্ধি জনজীবনে মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দেবে।

আরেক প্রস্তাবে সংসদে প্রধানমন্ত্রীর ভাষণে ‘যাঁরা কুইক রেন্টাল নিয়ে বেশি কথা বলেন, তাঁদের বিদ্যুৎ বন্ধ করে দেব’- এমন বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলা হয়, সাময়িক বিদ্যুৎ সংকট নিরসনের কথা বলে কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র করা হয়েছিল। অথচ বছরের পর বছর বসিয়ে রেখে ও এক ইউনিট বিদ্যুৎ উৎপাদন না করেই কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোকে ক্যাপাসিটি চার্জের নামে গত ১০ বছরে ৯০ হাজার কোটি টাকা কেন দেওয়া হলো? এর জবাব প্রধানমন্ত্রীকেই দিতে হবে।

সূত্র: সমকাল
আইএ/ ১২ জানুয়ারি ২০২৩

Back to top button