ঢাকা

মেট্রোস্টেশনে জন্ম: রাজত্ব পেলো উপহার, যাতায়াত ফ্রি করার চিন্তা

ঢাকা, ১২ জানুয়ারি – ঢাকার আগারগাঁওয়ে মেট্রোরেল স্টেশনে জন্ম নেওয়া শিশুটির নাম রাখা হয়েছে ‘রাজত্ব’। মেট্রোরেলে আজীবন তাকে বিনামূল্যে চলাচল করার সুযোগ দেওয়ার বিষয়টি চিন্তাভাবনা করছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক এ কথা জানান।

 

তিনি বলেন, ‘নিয়ম অনুযায়ী শিশুটি তিন ফুট উচ্চতা পর্যন্ত মেট্রোরেলে ফ্রি যাতায়াত করতে পারবে। এরপরও সারাজীবনের জন্য তাকে যাতে ফ্রি যাতায়াত করানো যায়, সেই বিষয়টি আমরা চিন্তাভাবনা করে দেখবো।’

 

এদিকে, মেট্রোরেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা ধানমন্ডির রেনেসাঁ হাসপাতালে রাজত্বকে দেখতে যান। এসময় শিশুটির জন্য উপহারসামগ্রী নিয়ে যান তারা। মেট্রোরেলের কর্মকর্তারা রাজত্বকে দেখতে যাওয়ায় এবং উপহার দেওয়ায় খুশি শিশুর বাবা-মাসহ পরিবারের সদস্যরা।

রাজত্বের বাবা সুকান্ত সাহা বলেন, মেট্রোরেলের ঊর্ধ্বতন স্যার আমার ছেলেকে দেখতে এসেছিলেন। তিনি গিফট প্যাক এনেছেন। তাতে ছোট বাচ্চার জন্য যা যা দরকার, প্রায় সবই আছে। আমি মেট্রোরেলের কর্মকর্তাদের কাছে কৃতজ্ঞ। তারা যেভাবে বিপদে আমাদের পাশে দাঁড়িয়েছেন, তা সত্যিই প্রসংশনীয়।’

মেট্রোরেলে শিশুর জন্ম দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রায়ই আমার স্ত্রীকে ধানমন্ডিতে ডাক্তার দেখাতে আসি। মেট্রোরেল হওয়ায় আমরা সহজেই উত্তরা থেকে ধানমন্ডি আসতে পারছিলাম। আমার স্ত্রীকে ভর্তির দিনও ছিল বৃহস্পতিবার। আজ হাসপাতালে ভর্তি করানোর জন্য বাসা থেকে নিয়ে যাচ্ছিলাম। পরে মেট্রোরেলেই তার প্রসববেদনা ওঠে। স্টেশনে এসে সন্তানের জন্ম দেয়।’

বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে মেট্রোরেল স্টেশনে ফুটফুটে শিশুর জন্ম দেন সোনিয়া রানী রায় নামের এক মা। স্টেশনের ফার্স্ট এইড সেন্টারে তিনি শিশুটির জন্ম দেন।

মেট্রোরেলের চিকিৎসক, যাত্রী ও রোভার স্কাউটের এক নারী সদস্যের সহায়তায় সোনিয়া রানী ছেলেসন্তানের জন্ম দেন। পরে মা ও সন্তানকে অ্যাম্বুলেন্সে ধানমন্ডির একটি হাসপাতালে নেওয়া হয়।

জানা গেছে, অন্তঃসত্ত্বা সোনিয়া রানী রায় আগারগাঁও স্টেশনে নামার সময় অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে স্টেশনের ফার্স্ট এইড সেন্টারে নেওয়া হয়। সেখানে তিনি একটি সন্তান জন্ম দেন।

গত ২৮ ডিসেম্বর দেশের ইতিহাসে প্রথম মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন দুপুর ১টা ৪০ মিনিটের দিকে রাজধানীর দিয়াবাড়ী (উত্তরা) স্টেশনে সবুজ পতাকা নাড়িয়ে মেট্রোরেল চলাচলের আনুষ্ঠানিক সূচনা করেন তিনি। ওইদিনই দুই শতাধিক ভ্রমণসঙ্গী নিয়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত ভ্রমণ করেন সরকারপ্রধান।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সংস্থাটি জানিয়েছে, শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। পৌনে ১২ কিলোমিটারের এ পথ মেট্রোরেলে পাড়ি দিতে সময় লাগবে ১০ মিনিট ১০ সেকেন্ড।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১২ জানুয়ারি ২০২৩

Back to top button