ব্যবসা

রোববার আসছে নতুন মুদ্রানীতি

ঢাকা, ১২ জানুয়ারি – বহুমুখী চ্যালেঞ্জ মোকাবিলার লক্ষ্য নিয়ে আসছে নতুন মুদ্রানীতি। বৈশ্বিক অর্থনৈতিক অভিঘাতে সৃষ্ট মূল্যস্ফীতি, তারল্য সংকট ও বৈদেশিক মুদ্রার বিনিময় হারে লাগাম টানার চ্যালেঞ্জ নিয়ে চলতি ২০২২-২৩ অর্থ বছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি প্রকাশিত হতে যাচ্ছে।

রোববার (১৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এ মুদ্রানীতি ঘোষণা করবেন।

করোনা মহামারির মধ্যে অনলাইনের মাধ্যমে মুদ্রানীতি ঘোষণা করা হলেও এবার সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা করা হবে। আগে প্রতি বছর দুই বার মুদ্রানীতি ঘোষণার রেওয়াজ থাকলেও তা ভেঙে বছরে একবার মুদ্রানীতি ঘোষণা শুরু করেছিলেন সাবেক গর্বনর ফজলে কবির।

বাংলাদেশ ব্যাংক জানায়, এবার আবারও বছরে দুই বার মুদ্রানীতি ঘোষণার লক্ষ্য দিয়ে চলতি অর্থ বছরের দি্তীয়ার্ধের মুদ্রানীতি রোববার ঘোষণা করা হবে। মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে গভর্নর ছাড়াও ডেপুটি গভর্নর, বিএফআইইউয়ের প্রধান কর্মকর্তা, চিফ ইকোনমিস্ট, গবেষণা বিভাগের নির্বাহী পরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও সহকারী মুখপাত্র উপস্থিত থাকবেন।

চলতি ২০২২-২৩ অর্থ বছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি যখন ঘোষণা করা হবে তখন অর্থনীতিতে নানামুখী চ্যালেঞ্জ বিদ্যমান থাকবে; রাশিয়া-ইউক্রেন যুদ্ধ-উদ্ভূত বৈশ্বিক মুদ্রাস্ফীতির প্রভাবে দেশে উচ্চ মূল্যস্ফীতি থাকবে। আশঙ্কা থাকবে খাদ্য সংকটের। নতুন মুদ্রানীতিতে এসব বহুমুখী চ্যালেঞ্জ সামাল দেওয়ার উদ্যোগ থাকবে। কর্মপরিকল্পনা থাকবে তারল্য পরিস্থিতি সামাল দেওয়ার। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রবৃদ্ধির ধারাকে অব্যাহত রাখতে ঘোষিত হবে আর্থিক খাতের সামনের ছয় মাসের পথনকশা।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১২ জানুয়ারি ২০২৩

Back to top button