ইউরোপ

সেনার বুক থেকে বের হলো অবিস্ফোরিত গ্রেনেড

কিয়েভ, ১২ জানুয়ারি – এক ইউক্রেনীয় সেনার বুক থেকে সার্জারির মাধ্যমে অবিস্ফোরিত একটি গ্রেনেড সফলভাবে অপসারণ করা হয়েছে। কিয়েভের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

ইউক্রেনের উপমন্ত্রী হান্নান মালিয়ার বলেন, আহত ইউক্রেনীয় সেনারা বুক থেকে বিস্ফোরক দ্রব্যটি সরিয়ে ফেলতে সক্ষম হন সার্জনরা। ওই গ্রেনেডের ছবিও প্রকাশ করেছেন চিকিৎসক। যেটিতে স্পষ্ট গ্রেনেডটি দেখা যাচ্ছে।

ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি জানান, সামরিক চিকিৎসকরা ওই সেনারা শরীর থেকে (VOG) গ্রেনেড অপসারণের একটি গুরুত্বপূর্ণ অপারেশন করেছেন।

ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রীর উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো বলেন, অস্ত্রোপচারের সময় ইলেক্ট্রোকোগুলেশন ব্যবহার না করেই অপারেশন করা হয়েছিল। কারণ গ্রেনেডটি যেকোনো মুহূর্ত বিস্ফোরিত হওয়ার আশঙ্কা ছিল।
তিনি বলেন, অস্ত্রোপচারের সময় বোমা ডিসপোজাল স্কোয়াডের দুই সদস্য উপস্থিত ছিলেন। যদিও আর বিস্ফোরণ হয়নি। এখন ওই সেনাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

একটি ছবিতে দেখা গেছে অস্ত্রোপচারের পর সার্জন বিস্ফোরকটি হাতে ধরে রেখেছেন।

বৃহস্পতিবার ভোরে এক টেলিগ্রাম পোস্টে গেরাশচেঙ্কো লিখেছেন, গ্রেনেডের অবিস্ফোরিত অংশটি হৃদপিন্ডের নিচ থেকে নেওয়া হয়েছিল। গ্রেনেডটি বিস্ফোরিত হয়নি, তবে এটি বিস্ফোরক ছিল।

সূত্র: যুগান্তর
এম ইউ/১২ জানুয়ারি ২০২৩

Back to top button