ইউরোপ

‘দোনবাসে যুদ্ধের তীব্রতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করা যেতে পারে’

কিয়েভ, ১২ জানুয়ারি – ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ দোনবাসের সোলেডার শহর দখল করতে পারেনি। তবে এই অঞ্চলে যুদ্ধের তীব্রতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের লড়াইয়ের সঙ্গে তুলনা করা যেতে পারে। কিয়েভ বলেছে, সোলেডার ইউক্রেনের ছিল, আছে এবং থাকবে। ওয়াগনার গ্রুপ যে ছবিগুলো সোলেডারের বলে দাবি করেছে, তা অন্য কোথাও তোলা হয়েছে।

কৌশলগত গুরুত্বপূূর্ণ এ শহরটির অবস্থান কয়েক মাস ধরে তীব্র লড়াইয়ের কেন্দ্রবিন্দু ইউক্রেনের বাখমুট অঞ্চলের পাশে। ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন মঙ্গলবার এক অডিও বার্তায় দাবি করেন, ইউক্রেনের সেনাদের অবরুদ্ধ করে দোনবাসের লবণ খনি এবং সুড়ঙ্গসমৃদ্ধ সোলেডার শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন তাঁরা। এর জবাবে ইউক্রেনের ইস্টার্ন মিলিটারি কমান্ডের মুখপাত্র সের্হি সেরেভাতি বলেছেন, ‘ইউক্রেনকে এ শহর রক্ষা করতে হবে এবং রুশ সেনাদের প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে দেওয়া হয়নি।’ তিনি আরও বলেছেন, ‘শহরটি রাশিয়ার দখলে যায়নি। সেখানে তুমুল যুদ্ধ চলছে। পরিস্থিতি খুব জটিল।’

তিনি জানিয়েছেন, ইউক্রেনের সেনারা এখন পরিস্থিতি নিজেদের আয়ত্তে আনার চেষ্টা করছেন এবং কীভাবে নিজেদের ক্ষতির পরিমাণ কম রেখে রুশ বাহিনীকে পরাজিত করা যায় সে চেষ্টা চালাচ্ছে। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের বিমানবাহিনী উত্তর ও দক্ষিণ থেকে সোলেডার শহরকে ঘিরে রেখেছে। দৈনিক ব্রিফিংয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের বাহিনী সেখানে লড়াই করছে। অবশ্য কিয়েভে আলজাজিরার সাংবাদিক নাতাচা বাটলার বলেছেন, সোলেডারের পরিস্থিতি অস্পষ্ট।

এদিকে ইউক্রেনীয় বাহিনীকে আধুনিক প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার ও রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র। ওকলাহোমা রাজ্যের একটি ঘাঁটিতে এই প্রশিক্ষণ দেওয়া হবে। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রুশ বিমান হামলা মোকাবিলায় ২০২২ সালের শেষ দিকে কিয়েভকে একটি প্যাট্রিয়ট ব্যাটারি সরবরাহের প্রতিশ্রুতি দেয় ওয়াশিংটন। চলমান যুদ্ধাবস্থায় যুক্তরাষ্ট্রের এমন প্রতিশ্রুতি ছিল ইউক্রেনের জন্য একটি বড় ঘটনা। এটা পেতে দীর্ঘ দেনদরবার করতে হয়েছিল দেশটিকে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার বলেন, ইউক্রেনীয় বাহিনীর প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম-সংক্রান্ত প্রশিক্ষণ আগামী সপ্তাহে ফোর্ট সিল ঘাঁটিতে শুরু হবে। ৯০ থেকে ১০০ জন সেনাকে এই প্রতিরক্ষা ব্যবস্থা পরিচালনা ও রক্ষণাবেক্ষণের পদ্ধতি সম্পর্কে সম্যক অবহিত করা হবে। এই প্রশিক্ষণ কয়েক মাস পর্যন্ত স্থায়ী হতে পারে। এর জবাবে যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ বলেছেন, মার্কিন প্রতিরক্ষা বিভাগের এ সিদ্ধান্ত কিয়েভের ‘নাৎসি অপরাধীদের’ পক্ষে ওয়াশিংটনের অংশগ্রহণের আরেকটি প্রমাণ।

রাশিয়ার মানবাধিকার কমিশনার তাতিয়ানা মোসকালকোভা এবং ইউক্রেনে তাঁর প্রতিপক্ষ দিমিত্রো লুবিনেট তুরস্কের রাজধানী আঙ্কারায় এক বৈঠকে বন্দিবিনিময়ে সম্মত হয়েছেন। তাঁরা ৪০ জন যুদ্ধবন্দির বিষয়ে একমত হন। পরে তাঁরা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে কৃষ্ণসাগরের মাধ্যমে শস্য পরিবহন এবং একটি সম্ভাব্য মানবিক করিডোর খোলা নিয়ে আলোচনা হওয়ার কথা।

রাশিয়া এবং বেলারুশের বিমান প্রতিরক্ষা বাহিনীকে নতুন ক্ষেপণাস্ত্র ইউনিট দিয়ে শক্তিশালী করা হয়েছে। বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ইউনিট নির্ধারিত এলাকায় অগ্রসর হয়েছে এবং যুদ্ধের দায়িত্ব নিয়েছে। তবে কতটি ইউনিট, ক্ষেপণাস্ত্র বা কোথায় মোতায়েন করা হয়েছে তা প্রকাশ করা হয়নি। বেলারুশ আগামী সোমবার থেকে তার ঘনিষ্ঠ মিত্র রাশিয়ার সঙ্গে বিমানবাহিনীর মহড়ায় অংশ নিতে যাচ্ছে। ইউক্রেন বারবার সতর্ক করেছে, প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিন উত্তর থেকে নতুন আগ্রাসন শুরু করতে বেলারুশকে ব্যবহার করার চেষ্টা করতে পারে। এটা হলে যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ নতুন ফ্রন্ট খুলবে। সূত্র: আলজাজিরা, এএফপি ও রয়টার্স।

সূত্র: সমকাল
এম ইউ/১২ জানুয়ারি ২০২৩

Back to top button