শিক্ষা

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ২৯ এপ্রিল

ঢাকা, ১২ জানুয়ারি – ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল থেকে শুরুর সুপারিশ করা হয়েছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় বেশ কিছু বিষয় যুক্ত করা হয়েছে। এখন থেকে ‘অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার’ পরিবর্তে এটিকে ‘আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রাম’ বলা হবে। এছাড়া ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডারদের বিষয়টি যুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক সভায় এ সুপারিশ করা হয়। আগামী ২৩ জানুয়ারি বিষয়টি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় চূড়ান্ত করা হবে।

উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদস্থ ব্যক্তিরা অংশ নেন৷

ভর্তি কমিটির সূত্রে জানা গেছে, ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট, ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার সুপারিশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ২৯ মে থেকে ভর্তি পরীক্ষা শুরুর সুপারিশ করা হয়েছে। আগামী ২৩ জানুয়ারি একাডেমিক ভর্তি পরীক্ষার সভায় এটি চূড়ান্ত করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এবারের ভর্তি পরীক্ষায় গুরুত্বপূর্ণ বিষয় হলো, আমরা এবার ভর্তি করব আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে। আগে হতো সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আন্তর্জাতিকভাবে মিল রেখে এটা করেছি আমরা। এবার চার ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সূত্র: সমকাল
এম ইউ/১২ জানুয়ারি ২০২৩

Back to top button