পশ্চিমবঙ্গ

বিধানসভা নির্বাচনের আগে মমতার দলে বড় ধাক্কা

কলকাতা, ২৮ নভেম্বর- বিধানসভা নির্বাচনের আগে বড় ধাক্কা খেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আকস্মিকভাবে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য শুভেন্দু অধিকারী পদত্যাগ করেছেন।

একইদিন কোচবিহারের তৃণমূলের প্রবীণ নেতা ও বিধায়ক মিহির গোস্বামীও বিজেপিতে যোগ দিয়েছেন। গোটা পরিস্থিতি বিবেচনা করতে রাতে নিজের বাড়ি কালীঘাটে জরুরি বৈঠক করে পরিস্থিতি সামলানোর চেষ্টায় মমতা।

২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার জন্য নন্দিগ্রামের জমি আন্দোলনের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর নন্দিগ্রাম আন্দোলনের মূল প্রবক্তা শুভেন্দু অধিকারী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় অত্যন্ত আস্থাভাজন এবং অনুগত সৈনিক।

সেই শুভেন্দু অধিকারী শুক্রবার (২৭ নভেম্বর) বিকেলে রাজ্য সরকারের দুটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন।

ধারণা করা হচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইয়ের ছেলে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ভোট কুশলী প্রশান্ত কিশোরের দলীয় প্রভাবের কারণেই শুভেন্দু এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। শুভেন্দুর পদত্যাগের কারণে তৃণমূল খানিকটা বেকায়দায় পড়েছে বলেই মনে করা হচ্ছে।

মমতার দলের আরেক জ্যেষ্ঠ নেতা, বর্ষীয়ান রাজনীতিক মিহির গোস্বামীও একইদিন তৃণমূল ছেড়ে গেরুয়া শিবিরে নাম লিখিয়েছেন। আরও বেশ কয়েকজন তৃণমূল নেতা বিজেপিতে যোগ দেবেন বলে বলে দাবি কেন্দ্রের ক্ষমতাসীনদের।

বিধানসভা নির্বাচনের বাকি এখনও ৬ মাস। এর আগে জ্যেষ্ঠ নেতাদের দল ছাড়ার কারণে মমতা বেশ বেকায়দায় পড়বেন বলেই মত বিশ্লেষকদের।

সূত্রঃ সময় নিউজ
আডি/ ২৮ নভেম্বর

Back to top button