জাতীয়

শৈত্যপ্রবাহের মধ্যেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টির আভাস

ঢাকা, ১২ জানুয়ারি – দেশের ১৩ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তাছাড়া আগামী পাঁচ দিনের জন্য আবহাওয়া অধিদপ্তর হালকা অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এ পূর্বাভাসে আরও বলা হয়েছে, বৃষ্টির পর সারাদেশের তাপমাত্রা আবারও অনেক কমে যেতে পারে। ফলে এ সময় তীব্র শীতের অনুভূতি হবে।

তবে যশোর, চুয়াডাঙ্গাসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

গতকাল বুধবার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান,অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা ও দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে। এছাড়া, বৃহস্পতি ও শুক্রবার দেশের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে।

তিনি আরও বলেন, গতকাল সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ও ঈশ্বরদীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা হচ্ছে ফেনীতে ৩০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

বর্তমানে শীতের দাপট কিছুটা কমেছে, চড়ছে তাপমাত্রার পারদ। তবে আগামী কয়েকদিনে আবারও নামতে পারে তাপমাত্রা। উত্তরে হাওয়ার পথ বন্ধ হয়ে যাওয়ায় কমে গেছে শীতের অনুভূতি। সকাল-রাতে শীত অনুভব হলেও দুপুরে পড়ছে গরম।

আজ ও আগামীকাল শুক্রবার সকালে রংপুর এবং রাজশাহী বিভাগের জেলাগুলোর ওপর আবারও কুয়াশাসহ শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ দু’দিন সকালে বেশিরভাগ জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে ও অনেক জেলায় ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। এরপর আবারও তাপমাত্রা তিন দিন বাড়তির দিকে থাকবে। ১৬ জানুয়ারি থেকে দেশব্যাপী প্রচন্ড শৈত্যপ্রবাহ শুরু হবে, যা ২৪ জানুয়ারি পর্যন্ত থাকতে পারে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ১২ জানুয়ারি ২০২৩

Back to top button