জাতীয়

শনিবার ঢাকা আসছেন মার্কিন মন্ত্রী ডোনাল্ড লু

ঢাকা, ১১ জানুয়ারি – যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আগামী শনিবার ঢাকা আসছেন। তার বাংলাদেশ সফরের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। শনিবার বাংলাদেশে এলেও লু আজ বৃহস্পতিবার ভারতে পৌঁছাবেন। সূত্র জানায়, দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেখভালের বিশেষ দায়িত্বপ্রাপ্ত ডোনাল্ড লুর সফরে ঢাকা-ওয়াশিংটন দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা হবে।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা, মানবাধিকার, আগামী সংসদ নির্বাচন ইস্যুসহ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক নিয়ে যখন অস্বস্তি, টানাপড়েন- ঠিক সেই সময় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। মার্কিন পররাষ্ট্র

দপ্তরের ঘোষণায় বলা হয়, ডোনাল্ড লু জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার, মানবাধিকারসহ নানা ধরনের অগ্রাধিকারের বিষয় নিয়ে আলোচনার জন্য ১২ থেকে ১৫ জানুয়ারি ভারত ও বাংলাদেশ সফর করবেন। তিনি দিল্লিতে ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেবেন।

সূত্র জানায়, লুর ঢাকা সফরে আলোচনায় র‌্যাবের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার, জিএসপি পুনর্বহাল, শান্তিরক্ষা ও প্রতিষ্ঠা, প্রতিরক্ষা সহযোগিতা, জলবায়ু পরিবর্তনের ঝুঁঁকি মোকাবিলা, রোহিঙ্গা সমস্যার সমাধানে অগ্রাধিকার দেবে ঢাকা। অন্যদিকে ওয়াশিংটনের তরফ থেকে মানবাধিকার, গণতন্ত্র, নির্বাচন, রাষ্ট্রদূত পিটার হাসসহ পদস্থ মার্কিন কূটনীতিক এবং অন্যদের নিরাপত্তার বিষয়টি আলোচনায় আসতে পারে।

গত ১৪ ডিসেম্বর রাজধানীর শাহীনবাগে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে একটি অপ্রীতিকর ঘটনা ঘটে। সেখানে রাষ্ট্রদূতের নিরাপত্তা হুমকির মুখে পড়ায় সরকারের শীর্ষপর্যায়ে জানানোর সঙ্গে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূতকে ডেকেছিলেন ডোনাল্ড লু। তা ছাড়া পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পেছনেও তার হাত ছিল বলে অভিযোগ রয়েছে। ইমরান খান প্রায়শই লুর নাম নিয়ে অভিযোগ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা সফরকালে ডোনাল্ড লু ১৫ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে পৃথক বৈঠক করবেন। একই দিন আইনমন্ত্রীর সঙ্গেও তার দেখা হতে পারে। এ ছাড়া দূতাবাসের নিজস্ব আয়োজনে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে তিনি আলাদাভাবে কথা বলবেন।

সূত্র: আমাদের সময়
আইএ/ ১১ জানুয়ারি ২০২৩

Back to top button