সিলেট

সিলেট সিটি মেয়র ও জেলা প্রশাসককে আইনি নোটিশ

সিলেট, ১১ জানুয়ারি – সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমানসহ ১০ জনকে আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। সিলেট নগরের মাছুদিঘি নামে শতবর্ষী দিঘির একাংশ ভরাট, বাকি অংশ ভরাট করে স্থাপনা নির্মাণের প্রস্তুতির বিষয় দৃষ্টি আকর্ষণ করে সেটি পুনরুদ্ধারের দাবিতে এ নোটিশ দেওয়া হয়। নোটিশ প্রাপ্তদের মধ্যে আছেন দুই সচিবও।

আজ বুধবার (১১ জানুয়ারি) রেজিস্ট্রি ডাকযোগে নোটিশটি প্রেরণ করেন বেলার আইনজীবী এস হাসানুল বান্না।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বেলা সিলেটের সমন্বয়ক অ্যাডভোকেট শাহ শাহেদা। তিনি বলেন, ‘শতবর্ষী দিঘি রক্ষায় এই আইনি নোটিশ পাঠানো হয়েছে।’

নোটিশ প্রাপ্ত অন্যরা হলেন, ভূমি মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সচিব, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সিলেটের পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের পরিচালক, সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সিলেট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি)।

নোটিশে বলা হয়েছে, সিলেট মহানগরে ১৩ নম্বর ওয়ার্ডে মাছুদিঘী নামে দুই দশমিক ৪৩৭৫ একর আয়তনের একটি দীঘি ছিল। শহরের পানি নিষ্কাশনের অন্যতম প্রধান মাধ্যম হিসেবে এ দীঘির গুরুত্ব অপরিসীম। শতবর্ষী এ দিঘির পানি ব্যবহার করে থাকেন এলাকার স্থানীয় জনসাধারণ। অগ্নিকাণ্ডের সংকটকালে পানির চাহিদা পূরণে এ দিঘির রয়েছে অবদান।

নোটিশে আরো বলা হয়, সম্প্রতি এ দিঘির একাংশ ভরাট করা হয়েছে। অবশিষ্ট অংশ ভরাট করে স্থাপনা নির্মাণের প্রস্তুতি চলছে। এ বিষয়ে স্থানীয় দৈনিকে সংবাদ প্রকাশ হয়েছে। সংবাদ অনুযায়ী দিঘিটির অর্ধেক অংশ ভরাট হয়েছে। অবশিষ্ট অংশে গৃহস্থলী বর্জ্য ফেলে দূষিত করা হচ্ছে। বিশাল এ দিঘি বর্তশানে মরা মজায় (ছোট জলাশয়) পরিণত হয়েছে। তবে দিঘির এ শোচনীয় অবস্থাতেও দেখা মিলছে বিভিন্ন প্রজাতির অতিথি পাখির।

দীঘি ভরাট বন্ধ, সংরক্ষণ ও সংস্কার করে দীঘিটি উদ্ধারে সাত দিনের মধ্যে উদ্যোগ নেওয়ার দাবি জানানো হয় নোটিশে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা নোটিশে বলা হয়েছে।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ১১ জানুয়ারি ২০২৩

Back to top button