দক্ষিণ এশিয়া

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আত্মঘাতী বিস্ফোরণ, নিহত ২০

কাবুল, ১১ জানুয়ারি – আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বুধবার একজন আত্মঘাতী বোমা হামলাকারী একটি বিস্ফোরণ ঘটায়। এই বিস্ফোরণে ২০ জনের বেশি নিহত এবং অনেক মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা যাচ্ছে, কাবুলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ভবনের বাইরে রাস্তায় ওপর অনেক মৃতদেহ পড়ে আছে।

এএফপি ড্রাইভার জামশেদ করিমি বলেছেন, আমি লোকটিকে নিজেকে উড়িয়ে দিতে দেখেছি। তবে আমি জানি না কতজন মারা গেছে বা আহত হয়েছে।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান, বিস্ফোরণের ফলে তাহতের ঘটনা ঘটেছে বিষয়টি নিশ্চিত করেছেন। তালেবান নিরাপত্তা বাহিনী এলাকায় পৌঁছেছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন তিনি।

আফগানিস্তানের টোলো নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, বিস্ফোরণে আহতদের জরুরি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

টোলোনিউজের ফুটেজে দেখা যাচ্ছে, কাবুলের কিছু বাসিন্দা হাসপাতালের বাইরে অপেক্ষা করছেন, বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত তাদের আত্মীয়দের খোঁজ করছেন।

এদিকে, এই হামলার পিছনে কারা ছিল তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয় বা এখন পর্যন্ত কোনও গোষ্ঠী এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

২০২১ সালের আগস্টে মার্কিন নেতৃত্বাধীন সামরিক বাহিনী প্রত্যাহারের আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবানরা। ক্ষমতায় আসার পর তালেবানের সরকার নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক করার প্রতিশ্রুতি দিলেও দেশটিতে প্রতিনিয়ত হামলার ঘটনা ঘটেছে।

গত নভেম্বরেও, সামাঙ্গন প্রদেশের শহর আইবাকের একটি স্কুলে বিস্ফোরণে কমপক্ষে ১৯ জন নিহত এবং ২৪ জন আহত হয়েছে । এছাড়াও সাম্প্রতিক সহিংসতার মধ্যে একটি আত্মঘাতী বোমা হামলাও অন্তর্ভুক্ত রয়েছে যাতে অক্টোবরে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবন কমপ্লেক্সে একটি মসজিদে চারজন নিহত হয়। এই হামলাগুলোর বেশিভাগের দায় স্বীকার করে তালেবানের প্রধান প্রতিদ্বন্দ্বী আইএস।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১১ জানুয়ারি ২০২৩

Back to top button