জাতীয়

রেলওয়ের ১১ উপ-প্রকল্প: ১৯৩ কোটি ব্যয়ে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ

ঢাকা, ১১ জানুয়ারি – বাংলাদেশ রেলওয়ের ১১টি উপ-প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ নকশা প্রণয়নের জন্য জাপান, ফ্রান্স, মালয়েশিয়া এবং বাংলাদেশের চার প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। এতে খরচ হবে ১৯৩ কোটি ৬৪ লাখ ২৮ হাজার ৫০৬ টাকা।

এ লক্ষ্যে রেলওয়ে সংযোগ উন্নয়নে কারিগরি সহায়তা প্রকল্প নামে এই প্রস্তাবের অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।
বুধবার (১১ জানুয়ারি) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, কৃষি মন্ত্রণালয়ের ১টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এরমধ্যে কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবটি ফেরত নেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান,রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক বাংলাদেশ রেলওয়ের ১১টি উপ-প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা ও বিশদ নকশা প্রণয়নের জন্য রেলওয়ে সংযোগ উন্নয়নে কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার। যৌথ উদ্যোগে কাজটি পেয়েছে জাপানের ওসিজি, ফ্রান্সের ইজিআইএস, মালয়েশিয়ার এইচএসএস এবং বাংলাদেশের সুদেব কনসাল্ট ইন্টারন্যাশনাল লিমিটেড। এতে মোট খরচ হবে ১৯৩ কোটি ৬৪ লাখ ২৮ হাজার ৫০৬ টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইম্প্রুভমেন্টপ্রকল্পের ব্যয় বাড়িয়েছে সরকার। এ লক্ষ্যে একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রকল্পের প্যাকেজ নং-০৩.১ এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান এসটিসি, সিউরেকা, সোদেভ এবং দেব কন কে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৪ কোটি ৩৬ লাখ ৮০ হাজার ৪৭৬ টাকা খরচ বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে৷

সূত্র: বাংলানিউজ
এম ইউ/১১ জানুয়ারি ২০২৩

Back to top button