দক্ষিণ আমেরিকা

উত্তাল পেরু, একদিনে নিহত ১৭

লিমা, ১১ জানুয়ারি – সরকারবিরোধী বিক্ষোভে গত মাস থেকেই অশান্ত দক্ষিণ আমেরিকার দেশ পেরু। তবে গত কয়েক দিন ধরে বিক্ষোভের উত্তাপ ক্রমশ বাড়ছে। দেশের পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন ১৭ জন।

প্রায় একমাস ধরে চলা বিক্ষোভ-আন্দোলনে গতকাল মঙ্গলবার (১০ জানুয়ারি) সবচেয়ে বেশিসংখ্যক নাগরিকের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত প্রাণ গেছে মোট ৩৯ জনের। নিহতদের মধ্যে রয়েছে দুই কিশোরও।

পুলিশ জানিয়েছে, মঙ্গলবার দেশের দক্ষিণাংশের পুনো এলাকায় তিতিকাকা হ্রদের তীরবর্তী শহর হুলিয়াকার পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। সংঘর্ষে আহত হয়েছেন ৬৮ জন বিক্ষোভকারী।

বিক্ষোভকারীদের দাবি, প্রাক্তন প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিয়োর দ্রুত মুক্তি। সেই সঙ্গে দেশে সাধারণ নির্বাচন ও সংবিধান সংস্কারও চাইছেন তারা। গত মাসে অনৈতিকভাবে কংগ্রেস মুলতবি করার অভিযোগ আনা হয় পেদ্রোর বিরুদ্ধে। তারপরে তাকে গ্রেপ্তার করা হয়। তার জায়গায় এখন দেশের প্রেসিডেন্টের গদিতে বসেছেন দিনা বোলুয়ার্তে।

দিনা মঙ্গলবার (১০ জানুয়ারি) জানিয়েছেন, বিক্ষোভকারীদের সব দাবি মানা সরকারের পক্ষে সম্ভব নয়। তার বক্তব্য, দ্রুত নির্বাচন করার বিষয়ে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। পরোক্ষে তিনি বুঝিয়েছেন, প্রাক্তন প্রেসিডেন্টকে এখন ছাড়া হবে না।সেলিম, দপ্তর সম্পাদক এ এইচ এম কামরুজ্জামান কামরুলসহ বিভিন্ন ওয়ার্ড ও থানা যুবলীগের নেতাকর্মীরা। যুবলীগের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন সমাবেশ পরিচালনা করেন।

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/১১ জানুয়ারি ২০২৩

Back to top button