দক্ষিণ এশিয়া

১০০ বিলিয়ন ডলার রেমিট্যান্সের রেকর্ড ভারতের

নয়াদিল্লি, ১১ জানুয়ারি – গত বছর প্রবাসী ভারতীয়রা দেশে ১০০ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। এর আগে কোনো দেশ এক বছরে এত অর্থ বাইরে থেকে আয় করতে পারেনি। যা ২০২১ সালের তুলনায় ১২ শতাংশ বেশি বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

মঙ্গলবার প্রবাসী ভারতীয় দিবস উপলক্ষে মধ্যপ্রদেশের ইন্দোরের এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় এই তথ্য জানান তিনি।

অনুষ্ঠানে তিনি প্রবাসী ভারতীয়দের ‘ভারতের প্রকৃত রাষ্ট্রদূত’ বলে উল্লেখ করেন। সেই সঙ্গে প্রবাসীদের প্রতি তিনি আবেদন জানান, সবাই যেন দেশীয় পণ্য ব্যবহার করেন। বিশ্বব্যাপী ভারতীয় পণ্যকে ছড়িয়ে দিতেই এ আবেদন বলে জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ‘মজুরি বৃদ্ধি এবং যুক্তরাষ্ট্র ও ওইসিডি দেশগুলোতে শক্তিশালী শ্রমবাজারের সুবাদে ভারতে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে।’

অতীতে সৌদি আরব, কুয়েত ও কাতারের মতো উপসাগরীয় দেশে কর্মরত স্বল্প-দক্ষ ভারতীয় শ্রমিকরা ছিল রেমিট্যান্সের মূল উৎস। এখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সিঙ্গাপুরের মতো উন্নত দেশে অধিক-দক্ষতাসম্পন্ন পদে বেশি সুযোগ পাচ্ছে। যা দেশটির রেমিট্যান্স প্রবাহ তথা অর্থনৈতিক অগ্রগতিতে সাহায্য করছে।

তবে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি ও বৈশ্বিক মন্দার কারণে ভারতের রেমিট্যান্স প্রবাহ চলতি বছর কমে আসতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। তাছাড়া দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর রেমিট্যান্সের অবস্থাও খুব একটা ভালো না। শুধুমাত্র ভারত ও নেপালই এতে ভালো করেছে। তবে অন্য দেশগুলোর রেমিট্যান্স উল্টো ১০ শতাংশ করে হ্রাস পেয়েছে।

বিশ্ব ব্যাংক বলছে, ২০২২ সালে বিশ্বজুড়ে শ্রমিকরা মোট ৬২৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে নিজ দেশে। চলতি বছর বিশ্ব অর্থনীতির গতি কমে আসলে রেমিট্যান্সের হার কমে আসবে বলে আশঙ্কা করা হচ্ছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১১ জানুয়ারি ২০২৩

Back to top button