দক্ষিণ এশিয়া

এবার উত্তরপ্রদেশে বাড়িঘরে ফাটল

নয়াদিল্লি, ১১ জানুয়ারি – ভয়াবহ ফাটলের জেরে বাসযোগ্য নয় বলে ঘোষিত হয়েছে ভারতের উত্তরাখণ্ডের জোশীমঠ শহর। এবার একই রকম ফাটল দেখা দিলো উত্তরপ্রদেশের আলিগড়ে। শহরের কাওয়ারিগঞ্জ এলাকায় একের পর এক বাড়িতে ফাটল দেখা দেওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। খবর এনডিটিভির।

স্থানীয় বাসিন্দা শশী বলেন, গত কয়েক দিন ধরেই বাড়িতে ফাটল দেখতে পাচ্ছি। জোশীমঠের ঘটনার পর এ সব দেখে আমরা ভয় পেয়ে গেছি। পৌরসভায় এ নিয়ে অভিযোগও জানানো হয়েছে। কিন্তু কিছু করার পরিবর্তে তারা কেবল প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন।

জানা গেছে, বিপত্তির সূত্রপাত একটি পাইপলাইন বসানোকে কেন্দ্র করে। কেন্দ্রীয় সরকারের ‘স্মার্ট সিটি মিশন’-এর আওতায় আলিগড়ে মাটির তলায় পাইপ বসানোর কাজ হয়েছে। মাটির তলায় জায়গায় জায়গায় সেই পাইপই ফেটে পানি বেরিয়ে আসছে। তাতেই স্থানীয় ভূমির গঠনে পরিবর্তন হচ্ছে। এ জন্যই রাস্তা, বাড়িতে ফাটল।

স্থানীয় অতিরিক্ত পৌর কমিশনার রাকেশকুমার যাদব জানিয়েছেন, তিনি ঘটনার কথা শুনেছেন। সংশ্লিষ্ট বিভাগকে এ বিষয়ে নজর দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা অভিযোগ পেয়েছি কাওয়ারিগঞ্জের কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এখনও বিষয়টি সরেজমিনে দেখতে পারিনি। তাই সঠিকভাবে পরিস্থিতি জানি না। তবে অভিযোগেরভিত্তিতে একটি দল পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।

এদিকে একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের জন্য সুড়ঙ্গ খোঁড়ার পরেই ধসে পড়ছে জোশীমঠ বলে মনে করছেন বিজ্ঞানীদের একাংশ। সম্প্রতি কলকাতায় মেট্রোরেলের সুড়ঙ্গের কাজের জন্য বউবাজার এলাকায় বহু বাড়িতে ফাটল দেখা দেওয়ায় আতঙ্ক ছড়ায়। এবার ভূগর্ভস্থ কাজের জেরে মাটির উপরে বসবাসকারীদের সমস্যা তৈরি হওয়ার অভিযোগ আলিগড়ে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১১ জানুয়ারি ২০২৩

Back to top button