বিজ্ঞান ও প্রযুক্তি

‘জনপ্রিয় সব ব্রাউজারে’ আসছে গুগল ডকের ভয়েস টাইপিং সুবিধা

ব্যবহারকারীকে ‘লেখালেখির’ সুবিধা দেওয়া গুগল ডকের ‘ভয়েস টাইপিং’ ফিচারে আসছে দুটি গুরুত্বপূর্ণ আপগ্রেড।

প্রথমত, ফিচারটি ‘বেশিরভাগ শীর্ষস্থানীয় ব্রাউজারে’ আসবে। গুগলের সাপোর্ট পেইজের তথ্য অনুযায়ী, বর্তমানে সুবিধাটি কেবল ক্রোম ব্রাউজারে মিলছে।

দ্বিতীয়ত, ডকের লেখায় বিভিন্ন ভুল কমানোর পাশাপাশি লেখার সময় হারিয়ে যাওয়া অডিও’র সংখ্যাও কমিয়ে আনতেও কাজ করছে গুগল।

প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫গুগলের প্রতিবেদন অনুযায়ী, গুগল ডকে পাঁচ বছরেরও বেশি সময় ধরে ভয়েস টাইপিং ফিচার রয়েছে। ব্যবহারকারীর হাত খালি না থাকলে বা তিনি টাইপ করার মতো পরিস্থিতিতে না থাকলে (ভার্চুয়াল) পৃষ্ঠায় শব্দ খুঁজে পাওয়ার সুবিধা দেয় এটি।

এক চিমটিতেই এটি সহজ ট্রান্সক্রিপশন টুল হিসাবে কাজ করতে পারে। তবে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের নির্দেশিকা বলছে, বেশিরভাগ ক্ষেত্রে এটি ডেডিকেটেড ট্রান্সক্রিপশন সফটওয়্যারের মাধ্যমে ভাল কাজ করে।

গুগলের ঘোষণা অনুযায়ী, ফিচারটি ‘বেশিরভাগ শীর্ষস্থানীয় ব্রাউজারে’ আসার কথা থাকলেও এটি কোন ব্রাউজারগুলোতে আসবে, ওই বিষয়টি পরিষ্কার নয়।

ভার্জের অনুমান বলছে, অন্তত ‘মাইক্রোসফট এজ’র মতো ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারগুলোতে এই সুবিধা আসতে পারে। অতীতে, এজ ব্রাউজারে এটি কাজ করে না বলে অভিযোগ করেছিলেন ব্যবহারকারীরা। তবে, ‘শীর্ষস্থানীয় ব্রাউজার’ বলতে এখানে ‘সাফারি’ ও ‘ফায়ারফক্স’ বোঝানো হয়েছে। গুগলের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত হয়েছে সাইটটি।

গুগল ডকের পাশাপাশি গুগল স্লাইডেও ফিচারটি আনার কথা বলছে এই সার্চ জায়ান্ট। আর এতে ‘স্বয়ংক্রিয়ভাবে তৈরি বিরাম চিহ্নও’ থাকবে। আপগ্রেডের মাধ্যমে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ফিচারটি ব্যবহারকারীদের হাতে পৌঁছাতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

আইএ/ ১১ জানুয়ারি ২০২৩

Back to top button