দক্ষিণ আমেরিকা

হাসপাতাল থেকে ছাড়া পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট

ব্রাসিলিয়া, ১১ জানুয়ারি – ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জেইর বলসোনারো যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (১০ জানুয়ারি) অরল্যান্ডোর কাছের একটি হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। পেটে ব্যথার কারণে সোমবার হাসপাতালে ভর্তি হন বলসোনারো।

নির্বাচনে হেরে যাওয়ার পর ক্ষমতা হস্তান্তর না করেই তার প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার ৪৮ ঘণ্টা আগেই দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান বলসোনারো। এরপর দেশটির কংগ্রেস, প্রেসিডেন্ট ভবনসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালায় তার সমর্থকরা।

জানা গেছে, ২০১৮ সালে নির্বাচনী প্রচারের সময় তিনি ছুরিকাঘাতজনিত কারণে পেটে ব্যথা অনুভব করছিলেন। তবে তার চিকিৎসক জানান, সামান্য অসুস্থ হলেও তা গুরুতর নয়।

সিএনএনকে এক সাক্ষাৎকারে বলসোনারো বলেন, তিনি জানুয়ারির শেষ অবধি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার পরিকল্পনা করেছিলেন, তবে এখন তার চিকিৎসার জন্য শিগগির ব্রাজিলে ফিরে যাওয়ার পরিকল্পনা করছেন।

রোববার এই হামলার তীব্র নিন্দা জানান দেশটির বর্তমান প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা। প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা, একজন বামপন্থি নেতা। তিনি গত অক্টোবরের নির্বাচনে বলসোনারোকে হারিয়ে ১ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেন। রাজধানী গুরুত্বপূর্ণ ভবনে হামলায় জড়িতদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ১১ জানুয়ারি ২০২৩

Back to top button