জাতীয়

চীনে ৯৭ শতাংশ পণ্যের শুল্কমুক্ত প্রবেশ চায় বাংলাদেশ

ঢাকা, ১০ জানুয়ারি – ঢাকায় এসেছেন চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী চিন গ্যাং। সোমবার রাত ১টা ৫৫ মিনিটে সংক্ষিপ্ত যাত্রাবিরতির জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তাকে বহনকারী বিমানটি।

এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত লি জিমিং চীনা পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান।

পরে বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকশেষে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের জানান, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গা ইস্যু ছাড়াও বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়ানো এবং চীনে বাংলাদেশি ৯৭ শতাংশ পণ্যের শুল্কমুক্ত প্রবেশ সুবিধা দেওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

জবাবে বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে চলমান সাহায্য-সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়া চীনের সঙ্গে বিভিন্ন বিষয়ে বাংলাদেশের আগে করা চুক্তিগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন।

দেশটির নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী চিন গ্যাং নিয়োগ পাওয়ার পর তার প্রথম সফরে আফ্রিকা যাওয়ার পথে মাত্র ঘণ্টাখানেকের জন্য বাংলাদেশে যাত্রা বিরতিকালে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বৈঠক করলেন। উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর চীনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান চিন গ্যাং।

সূত্র: যুগান্তর
এম ইউ/১০ জানুয়ারি ২০২৩

Back to top button