এশিয়া

জাপানে বার্ড ফ্লুর প্রকোপ, এক কোটি মুরগি নিধন

টোকিও, ১০ জানুয়ারি – জাপানে ছড়িয়ে পড়েছে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু। কর্তৃপক্ষ ভাইরাসটি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। এরই মধ্যে নিধন করা হয়েছে প্রায় এক কোটি ব্রয়লার মুরগি। বার্ড ফ্লুর কারণে বিশ্বজুড়েই সংকটে পড়েছে এইখাত। খবর ব্লুমবার্গের।

দেশটির কৃষিমন্ত্রণালয় জানিয়েছে, এই মৌসুমে ৯০ লাখ ৯৮ হাজার ব্রয়লার মুরগি নিধন করা হয়েছে, যা ২০২০ সালের ঘটনাকে ছাড়িয়ে গেছে।

জাপানে ভাইরাসটি ছড়িয়ে পড়ার কারণে মূলত বিশ্বজুড়েই উদ্বেগ বেড়েছে। এরই মধ্যে খামারগুলো এ সম্পর্কিত পণ্য সরবরাহ কমিয়ে দিয়েছে। ফলে মূল্যস্ফীতির চাপ আরও বাড়ছে।

কৃষিমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি মৌসুমে ৪৭ অঞ্চলের ২৩টি জায়গায় ভাইরাসটি শনাক্ত হয়েছে। প্রত্যেক বছরের অক্টোবরে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ে। পরিযায়ী পাখিই মূলত এ জন্য দায়ী।

এমন পরিস্থিতিতে বন্য পাখিদের প্রবেশ ঠেকাতে বেষ্টনী ঠিক করার মতো পদক্ষেপ নিতে কৃষকদের আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। ভাইরাসটি সাধারণত মানুষকে সংক্রমিত করে না, যদিও কিছু বিরল ঘটনা ঘটতে পারে।

ভাইরাসটি সাধারণত পাখির শরীর থেকে ছড়িয়ে পড়ে। আক্রান্ত পাখিরা এক জায়গা থেকে অন্য জায়গায় সহজেই চলে যায় বলে রোগটিও দ্রুত ছড়ায়। বার্ড ফ্লু বায়ুবাহিত রোগ হিসেবে বিবেচিত।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১০ জানুয়ারি ২০২৩

Back to top button