ফুটবল

বেলের পর ফুটবলকে বিদায় জানালেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক

প্যারিস, ১০ জানুয়ারি – একই দিনে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন দুই তারকা ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিস ও ওয়েলসের অধিনায়ক গ্যারেথ বেল। লরিস ক্লাব ক্যারিয়ার চালিয়ে গেলেও সব ধরনের ফুটবল থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন বেল।

জাতীয় দলের জার্সি তুলে রাখার ঘোষণা দিয়েছেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক হুগো লরিস। তবে চালিয়ে যাবেন টটেনহ্যামের হয়ে ক্লাব ক্যারিয়ার। ফ্রান্সের হয়ে খেলেছেন রেকর্ড ১৪৫ ম্যাচ। যার মধ্যে ১২২ ম্যাচে ছিলেন তিনি অধিনায়ক। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের আসরে তার নেতৃত্বে বিশ্বকাপ জিতে ফ্রান্স।

এদিকে সব ধরনের ফুটবলকে বিদায় জানিয়েছেন ওয়েলস মহাতারকা গ্যারেথ বেল। সোমবার নিজের ফেসবুক আইডিতে দেওয়া এক পোস্টে এ কথা জানান ৩৩ বছর বয়সী এ ফুটবলার।

ফেসবুক পোস্টে গ্যারেথ বেল লেখেন, ‘স্বদিচ্ছায় ও স্বজ্ঞানে সবকিছু বিবেচনা করে আমি ক্লাব এবং আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করছি। আমার সব সাবেক ক্লাবকে ধন্যবাদ জানাচ্ছি। এটাই সময় জীবনের পরবর্তী পর্ব শুরু করার।’

ক্লাব ফুটবলে প্রথম খেলোয়াড় হিসেবে ১০০ মিলিয়ন ইউরোর ক্লাবে জায়গা করে নেন বেল। ২০১৩ সালে এ বিপুল অংকে তিনি যখন রিয়ালে পাড়ি দেন, ফুটবলারদের দল বদলে সেটিই তখন ছিল সবচেয়ে বেশি ট্রান্সফার মানি। রিয়াল মাদ্রিদের হয়ে গ্যারেথ বেল ২৫৮ ম্যাচে করেছেন ১০৬টি গোল, অ্যাসিস্ট করেন ৬৭টি। ক্লাবটির হয়ে তিনি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন পাঁচবার। তিনবার করে জিতেছেন লা লিগা এবং স্প্যানিশ সুপার কাপের শিরোপা।

তার আগে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাও জিতেছেন। রিয়াল মাদ্রিদে দুর্দান্ত সময় কাটানোর পর ২০২২ সালে জুনে যুক্তরাষ্ট্রের ক্লাব লস অ্যাঞ্জেলস এফসিতে যোগ দেন বেল। তার কল্যাণেই ৬৪ বছর বিশ্বকাপের মঞ্চে জায়গা করে নেয় ওয়েলস।

সূত্র: আমাদের সময়
আইএ/ ১০ জানুয়ারি ২০২৩

Back to top button