ফুটবল

কঠিনতম সিদ্ধান্তটা নিয়েই ফেললেন গ্যারেথ বেল, অবসর ঘোষণা ওয়েলসের কিংবদন্তির

মাদ্রিদ, ০৯ জানুয়ারি – ফুটবলকে বিদায় জানালেন পাঁচবারের চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী ওয়েলস কিংবদন্তি গ্যারেথ বেল। এক বিবৃতিতে এই ঘোষণা দেন ৩৩ বছর বয়সী রিয়াল মাদ্রিদের সাবেক তারকা ফরোয়ার্ড ও ওয়েলসের অধিনায়ক গ্যারেথ বেল।

বেল বলেন, ‘স্বদিচ্ছায় ও স্বজ্ঞানে আমি ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলাম। যে খেলাকে ভালোবাসি সেই খেলা খেলে আমার স্বপ্ন পূরণ করতে পেরে নিজিকে সত্যিই ভাগ্যবান মনে করি। আমার সকল সাবেক ক্লাবকে ধন্যবাদ জানাচ্ছি। এটাই সময় জীবনের পরবর্তী পর্ব শুরু করার।’

রিয়াল মাদ্রিদের দুর্দান্ত এক ক্যারিয়ারের পর ২০২২ সালের জুনে যুক্তরাষ্ট্রের ক্লাব লস অ্যাঞ্জেলস এফসিতে যোগ দেন বেল। এরপর বিশ্বকাপে ওয়েলসের হয়ে খেলেন তিনি। ৬৪ বছর পর প্রথমবার বিশ্বকাপে খেলতে নেমে গ্রুপ পর্বে বিদায়ের পরও খেলা চালিয়ে যাবে বলে জানান। কিন্তু এক মাসেরও কম সময়ের মধ্যে সুর পাল্টে অবসরে গেলেন তার প্রথম বিশ্বকাপেই দেশকে নেতৃত্ব দেওয়া এই ফরোয়ার্ড।

লস অ্যাঞ্জেলস এফসি বেলকে উৎসর্গ করে সামাজিক যোগাযোগমাধ্যমে লিখে, ‘সবসময় একজন চ্যাম্পিয়ন, সবসময় একজন কিংবদন্তি, সবসময়ের দামি। ঐতিহাসিক এই ক্যারিয়ারের জন্য অভিনন্দন গ্যারেথ।’

সাউদাম্পটনে মাত্র ১৬ বছর বয়সে অভিষেক বেলের। ২০০৭ সালে যোগ দেন টটেনহ্যাম হটস্পারে। সেখানে ছয় বছর কাটিয়ে ২০১৩ সালে তৎকালীন বিশ্বরেকর্ড সাড়ে ৮ কোটি পাউন্ড ফিতে রিয়াল মাদ্রিদে যোগ দেন। ক্লাবটির হয়ে বেল জেতেন পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ও তিনটি লা লিগা। একইসঙ্গে তিনটি উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপও জেতেন ওয়েলসের এই তারকা ফরোয়ার্ড। লস ব্লাঙ্কোসদের হয়ে নামের সঙ্গে যোগ করেছিলেন একটি কোপা দেল রেও।

রিয়ালের ১৭৬ ম্যাচ খেলে ৮১ গোল দিয়েছিলেন এই ফুটবলার। এ ছাড়াও টটেনহ্যামের জার্সিতেও পঞ্চাশের অধিক গোল করেছিলেন এই ওয়েলস স্ট্রাইকার। ওয়েলসের হয়ে ১১১ ম্যাচে বেলের গোল ৪১টি।

সূত্র: সমকাল
আইএ/ ০৯ জানুয়ারি ২০২৩

Back to top button