জাতীয়

নতুন করে নিষেধাজ্ঞার আশঙ্কা নেই

ঢাকা, ০৯ জানুয়ারি – যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলো থেকে দেশের আইনশৃঙ্খলা বাহিনীর উপর আর নিষেধাজ্ঞা আসবে না বলে আশাপ্রকাশ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যেতে চাই। তাদের সঙ্গে আমাদের যে ধারাবাহিক অ্যাংগেজমেন্ট, সেটা অব্যাহত রয়েছে। মাঝে কিছু ভুল বোঝাবুঝি হয়েছে। যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছিল, সেটা নিয়ে আমরা কাজ করছি।

শাহরিয়ার আলম বলেন, যে পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী নিহত হয়েছে, সেই পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করেছে দেশটির প্রশাসন।

এসময় বিএনপিকে উদ্দেশ্য করে শাহরিয়ার আলম বলেন, কোথাও রাজনীতি করতে হলে জনগণের সমর্থন নিয়ে আসতে হবে, বিদেশি কারও সমর্থন দিয়ে বাংলাদেশে রাজনীতি হয়নি, কোনোদিন হবেও না। সাময়িক হয়ত কেউ সুবিধা পেয়েছে। আমরা বিভিন্ন সময়ে দেখেছি, বিশেষ করে এক-এগারো পরবর্তী ঘটনাগুলো এর প্রমাণ। কিন্তু সেটাও স্থায়ী হয়নি।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং এর সাবেক-বর্তমান ছয় কর্মকর্তার ওপর গত বছর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। একই প্রেক্ষাপটে বা অন্য কোনো কারণে চলতি বছরও সরকারি সংস্থা-ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞার আশঙ্কা করছিল সরকার। এ জন্য সম্প্রতি এক চিঠিতে বিদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশ দেয় মন্ত্রণালয়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ জানুয়ারি ২০২৩

Back to top button