ব্যবসা

স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়লো

ঢাকা, ০৯ জানুয়ারি – আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতির পিতার জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ ব্যাংক মুদ্রিত স্মারক স্বর্ণমুদ্রার দাম পুনর্নির্ধারণ করা হয়েছে। এবার প্রতিটি মুদ্রায় ৩ হাজার টাকা দাম বাড়ানো হয়েছে। এর আগে গত বছর তৃতীয় দফায় স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ানো হয়েছিল।

সোমবার (৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে।

এতে বলা হয়, ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে প্রস্তুত করা ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রা (বাক্সসহ) প্রতিটির বিক্রয়মূল্য ৭৮ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হলো। এতোদিনে যা ৭৫ হাজার টাকা ছিল।

আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের মূল্যবৃদ্ধির কারণে স্মারক স্বর্ণমুদ্রার মূল্যবৃদ্ধি করা হয়েছে, যা আজ সোমবার (৯ জানুয়ারি) থেকে কার্যকর হবে।

প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে প্রস্তুত করা। প্রতিটি মুদ্রায় গত বছরের ৮ মার্চ দুই হাজার টাকা বাড়িয়ে ৬৮ হাজার এবং ২৪ মে চার হাজার টাকা বাড়িয়ে ৭২ হাজার করা হয়। একই বছর তৃতীয় দফায় গত ৫ ডিসেম্বর ৪ হাজার টাকা বাড়িয়ে ৭৫ হাজার টাকা দাম নির্ধারণ করা হয়।

এর আগে ২০২০ সালের অক্টোবরে প্রতিটি স্বর্ণমুদ্রায় একবারে ৬ হাজার টাকা করে বাড়িয়ে ৬৬ হাজার টাকা দাম পুনর্নির্ধারণ করেছিল বাংলাদেশ ব্যাংক।

দাম বেড়েছে ফাইন সিলভারের স্মারক মুদ্রারও। এসব মুদ্রার দাম বেড়েছে এক হাজার টাকা করে। এসব মুদ্রার মধ্যে রয়েছে- স্বাধীনতার রজতজয়ন্তী, বাংলাদেশ ব্যাংকের রজতজয়ন্তী, বঙ্গবন্ধু সেতু উদ্বোধন, স্বাধীনতা ৪০ বছর পূর্তি, বিদ্রোহী কবিতার ৯০ বছর, রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী, আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ২০১১, জাতীয় জাদুঘরে শতবর্ষ, জাতির পিতার জন্মশতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ফাইল সিলভারের স্মারক মুদ্রার দাম এক হাজার টাকা বাড়ানো হয়েছে। এতদিন এসব মুদ্রার দাম ৪ হাজার টাকা ছিল। এখন থেকে ৫ হাজার টাকা হবে।

তবে দাম বাড়েনি বাংলাদেশ-জাপান ৫০ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রার। ফাইন সিলভারের এ মুদ্রার দাম আগের মতো ৫ টাকা থাকবে।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৯ জানুয়ারি ২০২৩

Back to top button