উত্তর আমেরিকা

প্রথমবারের মতো মেক্সিকো সীমান্ত সফর করলেন বাইডেন

মেক্সিকো সিটি, ০৯ জানুয়ারি – যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্ত সফর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। দায়িত্ব নেওয়ার পর সীমান্তে এটি তার প্রথম সফর।

স্থানীয় সময় রোববার (৮ জানুয়ারি) অনিবন্ধিত অভিবাসীদের আগমন সরাসরি দেখতে টেক্সাসের এল পাসো শহরে যান বাইডেন। এই শহরটি মেক্সিকো সীমান্তে অবস্থিত যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহরগুলোর মধ্যে একটি। সেখানে প্রতিদিন হাজার হাজার অভিবাসী আসেন।

সেখানে গিয়ে বাইডেন বলেন, প্রতি মাসে ৩০ হাজার কিউবান, নিকারাগুয়ান, হাইতিয়ান ও ভেনিজুয়েলান নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে। তবে তাদের নিজ দেশ থেকে আবেদন করতে হবে। যুক্তরাষ্ট্রে এসব অভিবাসীদের দুই বছর পর্যন্ত বৈধভাবে কাজ করার অনুমতি দেওয়া হবে।

তবে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করলে তাদের মেক্সিকোতে ফেরত পাঠানো হবে বলেও জানান বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, নতুন পরিকল্পনার অধীনে টাইটেল ৪২ আইনটি আরও প্রসারিত করা হবে। এর মাধ্যমে সীমান্তরক্ষীরা স্থলপথে পৌঁছানো আরও বেশি অভিবাসীকে তাৎক্ষণিকভাবে ফিরিয়ে দিতে পারে।

২০২০ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন করোনা মহামারিকে সামনে রেখে এই আইনটি কার্যকর করেছিল।

সীমান্ত নিরাপত্তার প্রতি নমনীয় মনোভাবের অভিযোগ তুলে রিপাবলিকানরা দীর্ঘদিন ধরে বাইডেনের সমালোচনা করে আসছিল। এই সফরের আগে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, বাইডেন তার দুই বছরের শাসনকালের সীমান্ত নিরাপত্তার কাজ মূল্যায়ন করবেন।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ০৯ জানুয়ারি ২০২৩

Back to top button