আফ্রিকা

কেনিয়া-উগান্ডা সীমান্তে বাস দুর্ঘটনা, নিহত ২১

নাইরোবি, ০৯ জানুয়ারি – কেনিয়া-উগান্ডা সীমান্তে ভয়াবহ বাস দুর্ঘটনা সংঘটিত হয়েছে। এতে নিহত হয়েছেন অন্তত ২১ জন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪৯ জন।

পুলিশের বরাত দিয়ে রোববার (৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনাকবলিত বাসটি কেনিয়ার রাজধানী নাইরোবির দিকে যাচ্ছিলো এবং উগান্ডা থেকে সীমান্ত অতিক্রম করার কিছুক্ষণ পরই তা দুর্ঘটনার মুখে পড়ে।

উগান্ডার আঞ্চলিক পুলিশের মুখপাত্র রজার্স টাইটিকা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, নিহতদের বেশিরভাগই কেনিয়ার নাগরিক। এছাড়া উগান্ডার আট নাগরিকও নিহত হয়েছেন।

টাইটিকা বলেন, চালক দৃশ্যত নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন, গাড়িটি রাস্তা থেকে উল্টে যায়। ধারণা করা হচ্ছে বাসচালক অতিরিক্ত গতিতে বাস চালাচ্ছিলেন বলে এ দুর্ঘটনা ঘটেছে।

সাম্প্রতিক দিনগুলোতে পূর্ব আফ্রিকার এই দেশটিতে দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। আর তাই উগান্ডা সরকার সড়ক নিরাপত্তা উন্নত করার চেষ্টায় নতুন ব্যবস্থা জারি করার পরিকল্পনা করছে।

এর আগে গত ৬ জানুয়ারি উত্তর উগান্ডার গুলু শহরের কাছে একটি যাত্রীবাহী বাস দাঁড়িয়ে থাকা ট্রাককে ধাক্কা দিলে ১৬ জন নিহত হন।

উগান্ডার পুলিশ বলছে, গত ৩০ ডিসেম্বর থেকে ১ জানুয়ারির মধ্যে নববর্ষের সময়কালের মধ্যে মাত্র তিন দিনে ১০৪টি সড়ক দুর্ঘটনা নথিভুক্ত হয়েছে। সর্বশেষ দুর্ঘটনার শিকার ছাড়াও ৩৫ জন মারা গেছে এবং ১১৪ জন আহত হয়েছেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ জানুয়ারি ২০২৩

Back to top button