জাতীয়

ভোজ্যতেলে বিদেশ নির্ভরতা কমাতে সরিষা চাষের তাগিদ কৃষিমন্ত্রীর

সাতক্ষীরা, ০৮ জানুয়ারি – ভোজ্যতেলের চাহিদা পূরণে বিদেশের ওপর নির্ভরশীলতা কমাতে সরিষা চাষের তাগিদ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, সরিষার আবাদ বাড়িয়ে ভোজ্যতেলের ক্ষেত্রে বিদেশের ওপর নির্ভরশীলতা ৪০ থেকে ৫০ ভাগ কমিয়ে আনা হবে।

আজ রোববার দুপুরে সাতক্ষীরার কলারোয়া পৌরসদরে কৃষক সমাবেশে বক্তব্যকালে তিনি এ কথা বলেন। জেলা প্রশাসন, বিএআরআই ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরার আয়োজনে ইউরেকা পেট্রোল পাম্প সংলগ্ন তুলশীডাঙ্গায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে তিনি সাতক্ষীরার কলারোয়ায় ফসলি মাঠের সরিষার ক্ষেতে মৌ-চাষ ও মধু আহরণ কার্যক্রম পরিদর্শন করেন।

সরিষার তেলই দেশের মানুষের প্রধান ভোজ্যতেল ছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রতিবছর আমরা ২০ থেকে ২৫ হাজার কোটি টাকা খরচ করে সয়াবিন তেল ও পাম অয়েল আমদানি করি। বিদেশের ওপর এই নির্ভরশীলতা কমিয়ে আনা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে কৃষক সমাবেশে বিএআইআর-এর পরিচালক (গবেষণা) তারিকুল ইসলাম, খুলনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ফরিদুল ইসলাম, কৃষিবিদ নুরুল ইসলাম, কৃষিবিদ ড. জালালউদ্দীন, সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক আরিফ আদনান, সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মো. সজিব হোসেন, কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, জেলা আওয়ামী লীগ ও কেন্দ্রীয় বঙ্গবন্ধু সৈনিক লীগের নেতা সরদার মুজিব, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুলী বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন, পৌর মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুল প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র: সমকাল
এম ইউ/০৮ জানুয়ারি ২০২৩

Back to top button