ফুটবলমধ্যপ্রাচ্য

রোনাল্ডোর জন্য কি আইন বদলাচ্ছে সৌদি আরব?

রিয়াদ, ০৮ জানুয়ারি – ক্রিস্টিয়ানো রোনাল্ডো সৌদি আরবে পা রাখার পর বিশ্বের নানা প্রান্তের সংবাদমাধ্যমে একটি খবর ফলাও করে প্রচার করা হয়েছে— সৌদি আরবের আইন ভেঙেছেন পর্তুগিজ তারকা আর তার প্রেমিকা জর্জিনা রদ্রিগেজ।

দুজনে এক ছাদের নিচে থাকলেও এখনো বিয়ে করেননি তারা। আর সৌদি আরবের নিয়মানুযায়ী বিয়ে না করে কোনো পুরুষ আর নারী এক ঘরে বাস করতে পারবেন না।

কিন্তু রোনাল্ডো আর জর্জিনার ক্ষেত্রে উপায় কী! স্পেন থেকে ইতালি, সেখান থেকে ইংল্যান্ড— সেই কবে থেকেই তো তারা একসঙ্গে থাকছেন। দুজনের সন্তানসন্ততিও আছে।

সৌদি আরবের ক্লাব আল নাসরে খেলার জন্য কি দুজন দুই দেশে থাকবেন? তা হলে সন্তানসন্ততিরই-বা কী হবে— এমন সব প্রশ্ন উড়তে থাকে ফুটবলবিশ্বে।

অবশেষে খবর এসেছে, রোনাল্ডো আর জর্জিনা বিয়ে না করেও সৌদি আরবে একসঙ্গে থাকতে পারবেন। দেশটির আইনপ্রণেতারা বিষয়টি দেখেও না দেখার ভান করবেন বলে খবর ছেপেছে স্পেনের সংবাদ সংস্থা ইএফই।

স্পেনের সংবাদ সংস্থাটি এ নিয়ে সৌদি আরবের দুজন আইনজীবীর সঙ্গে কথা বলেছে। তাদের বক্তব্য থেকে একটা বিষয় পরিষ্কার— রোনাল্ডো ও জর্জিনার সুবিধার জন্য দেশটির প্রশাসন বিয়ের আইনে কিছুটা পরিবর্তন আনছে।

একজন আইনজীবী বলেছেন, রোনাল্ডো ও জর্জিনার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে বলে মনে হয় না। যদিও আমাদের আইনে বিয়ে করা ছাড়া নারী ও পুরুষের একসঙ্গে থাকাটা নিষিদ্ধ, কিন্তু এমন বিষয় এখন কর্তৃপক্ষ এড়িয়ে যাওয়ার চেষ্টা করবে। তবে হ্যাঁ, আইন তখনই প্রয়োগ করা হবে, যখন কোনো অপরাধ বা সমস্যা হবে।

আরেক আইনজীবী বিষয়টি দেখছেন অন্যভাবে, সৌদি আরব কর্তৃপক্ষ বিদেশিদের ক্ষেত্রে এখন আর এ বিষয়ে হস্তক্ষেপ করে না। তবে বিয়ে না করলে নারী-পুরুষের একসঙ্গে থাকায় নিষেধাজ্ঞার আইন এখনো বহাল।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৮ জানুয়ারি ২০২৩

Back to top button