মৌলভীবাজার

সিলেট-ঢাকা ট্রেনের টিকিট ‘হিলারি ক্লিনটনের’ নামে

মৌলভীবাজার, ০৮ জানুয়ারি – সিলেট থেকে ঢাকা যাওয়ার জন্য ট্রেনের টিকিটে যাত্রী হিসেবে লেখা হয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের নাম। এমন খবরে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ঘটনার শুরু ৭ জানুয়ারি। মৌলভীবাজারের কুলাউড়া জংশন রেলস্টেশনের ঘটনা এটি। ওই রেলওয়ে স্টেশনে সিলেট থেকে ঢাকায় যাওয়ার জন্য এক কলেজছাত্র কাউন্টারে আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের টিকিট না পেয়ে কালোবাজারে কেনেন। আর সেই টিকিটে যাত্রীর নাম লেখা ছিল, ‘হিলারি ক্লিনটন’।

ওই যাত্রীর বাড়ি পার্শ্ববর্তী জুড়ি উপজেলার গোয়ালবাড়ী এলাকায়।

নাম প্রকাশ না করার অনুরোধে ওই কলেজছাত্র বলেন, জরুরি কাজে তার ঢাকায় যেতে হয়। অনলাইনে ও স্টেশনের কাউন্টারে টিকিট না পেয়ে তিনি হতাশ হয়ে পড়েন। পরে স্টেশনে এক কালোবাজারির কাছ থেকে অতিরিক্ত মূল্যে টিকিট কেনেন। টিকিটটি অনলাইনে কাটা। টিকিটে যাত্রীর নাম প্রথমে নজরে পড়েনি। পরে দেখেন, তাতে ‘হিলারি ক্লিনটন’ লেখা। এতে তিনি বিস্মিত হন।

জানা গেছে, অনলাইনে আইডি খুলতে হলে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর, মুঠোফোনের নম্বর ও ইমেইল ঠিকানা লাগে। নিয়ম অনুযায়ী, অনলাইনে একটি আইডি থেকে সপ্তাহে চারবারের বেশি টিকিট কাটা যায় না। তবে, কালোবাজারিরা বিভিন্ন মুঠোফোন অপারেটরের একাধিক সিম এ কাজে ব্যবহার করে থাকেন। তারা এসব সিমের মাধ্যমে আইডি খোলেন। এ ক্ষেত্রে একই এনআইডি অথবা একাধিক এনআইডিও ব্যবহার করা হয়। ভুয়া নামে খোলা আইডির বিপরীতে টিকিট কেটে চড়া মূল্যে বিক্রি করেন তারা। অনলাইনের সফটওয়্যারে এনআইডি যাচাইয়ের (ভেরিফাই) সুযোগ না থাকায় কালোবাজারিরা এ বাণিজ্য চালিয়ে যাচ্ছে। তাদের এ অপতৎপরতার কারণে অনলাইনে অনেকেই টিকিট পান না।

রেলওয়ের অনলাইনের সফটওয়্যারের সঙ্গে এনআইডির সার্ভারের লিংক থাকলে সহজেই এ অপতৎপরতা ঠেকানো সম্ভব জানিয়ে সিলেট-আখাউড়া রেলপথে দায়িত্বে থাকা রেলওয়ের পরিবহন পরিদর্শক তৌফিকুল আজীম বলেন, লিংক থাকলে সহজেই টিকিট ক্রেতার নাম-ঠিকানা যাচাই করা যাবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৮ জানুয়ারি ২০২৩

Back to top button