জাতীয়

যাদের নিজেদের নির্বাচন প্রশ্নবিদ্ধ, তাদের মাতব্বরি মানায় না

সিলেট, ০৮ জানুয়ারি – পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যাদের নিজেদের নির্বাচন প্রশ্নবিদ্ধ, বাংলাদেশের নির্বাচন নিয়ে তাদের মাতব্বরি মানায় না। বাংলাদেশের নির্বাচনে কোনো লুকোচুরি হয় না।

রোববার সকালে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেইট স্থাপন উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্রের বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ করার ঘোষণার বিষয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশে নির্বাচন নিয়ে কোনো লুকোচুরি হয় না। চাইলে যে কোনো দেশ পর্যবেক্ষণ করতে পারে। আমাদের দেশ গণতন্ত্রের কেন্দ্রবিন্দু। তারা আমাদের অনুসরণ করতে পারে।

আওয়ামী লীগ কখনও নির্বাচন ছাড়া সরকার গঠন করে না জানিয়ে ড. মোমেন বলেন, আমাদের ইতিহাস সম্পর্কে তাদের জ্ঞানের অভাব রয়েছে। তারা হয়তো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে না। তাই তারা প্রায়ই অবান্তর মন্তব্য করে থাকে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে অনেক ডেমোক্র্যাটরা মনে করে, তাদের দেশে গণতন্ত্র খুব দুর্বল। আবার রিপাবলিকানদের ৭০-৮০ শতাংশই মনে করে, গত প্রেসিডেন্সিয়াল নির্বাচনে কারচুপি হয়েছে। তাদের দেশে ভোট প্রদান করে ৫০ শতাংশেরও কম। আর আমাদের দেশে নির্বাচনে অংশ নেয় ৭০-৮০ এমনকি, ৯০ শতাংশ মানুষ। যারা নির্বাচন নিয়ে মাতব্বরি করে, তারা আগে নিজেদের আয়নায় দেখুক।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আরও বলেন, আমাদের দেশে নির্বাচন অনেক বেশি অংশগ্রহণমূলক ও স্বতঃস্ফূর্ত হয়। আমেরিকায় তো নির্বাচনের মাত্র এক মাস আগে শুরু হয় ক্যাম্পেইন। আর আমাদের দেশে এক বছর আগে থেকেই ক্যাম্পেইন শুরু হয়ে যায়। এই দেশের জন্মই হয়েছিল গণতন্ত্র, মানবাধিকার ও ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্যে। মানুষের মর্যাদা প্রতিষ্ঠার জন্য আমরা যুদ্ধ করেছি। এই দেশের প্রতিটি মানুষের রন্ধ্রে রন্ধ্রে এই মূলনীতিগুলো রয়েছে। অন্যদের তাই মাতব্বরি করে আমাদের পরামর্শ দেয়ার দরকার নেই।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৮ জানুয়ারি ২০২৩

Back to top button