উত্তর আমেরিকা

মার্কিন আদালতে মামলা লড়বে ‘রোবট আইনজীবী’

ওয়াশিংটন, ৮ জানুয়ারি – আমেরিকার আদালতে মামলা লড়বে ‘রোবট আইনজীবী’! মক্কেলদের জন্য তৈরি বিশ্বের প্রথম অ্যাপ এটি। সব ঠিক থাকলে ফেব্রুয়ারিতে আমেরিকার আদালতে আইনি পরামর্শদাতার ভূমিকায় দেখা যেতে পারে ‘রোবট আইনজীবীকে’। আইনজীবীর কাজ চালাবে ‘ডুনটপে’ নামে একটি অ্যাপ। আদালতে আইনজীবীব বেশে আসবে না কোনও রোবট।

আদালতে নিজের মক্কেলের হয়ে এ বার সওয়াল-জবাব করতে নামবে ‘রোবট আইনজীবী’। আজগুবি মনে হলেও বিশ্বে এই প্রথম এমন হতে পারে আমেরিকায়। এ দাবি করেছে ব্রিটেনের ‘নিউ সায়েন্টিস্ট’ পত্রিকা।

সব ঠিক থাকলে ফেব্রুয়ারিতে আমেরিকার আদালতে আইনি পরামর্শদাতার ভূমিকায় দেখা যেতে পারে ‘রোবট আইনজীবীকে’। তবে আদালতে আইনজীবীর বেশে আসবে না কোনও রোবট। বরং আইনজীবীর কাজ চালাবে ‘ডুনটপে’ নামে একটি অ্যাপ। যা থাকবে মক্কেলের স্মার্টফোনে। তবে কি বছরের পর বছর ধরে মামলা-মোকদ্দমার খরচের ঝক্কি কি এ বার কমবে?

আমেরিকার কোন আদালতে কী মামলা লড়বে ‘ডুনটপে’ অ্যাপ, তা অবশ্য খোলসা করেনি এই একই নামের সংস্থাটি। তবে, আদালতকক্ষে মক্কেলের স্মার্টফোনের মাধ্যমে তাঁকে আইনি পরামর্শ বা সওয়াল-জবাবের কাজ চালানোয় সাহায্য করবে বলে জানিয়েছে তারা। মক্কেলকে আইনি পরামর্শ দিতে কাজে লাগানো হবে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই)-চালিত রোবটকে।

‘নিউ সায়েন্টিস্ট’ জানিয়েছে, এআই-চালিত ওই রোবট মামলার শুনানির সময় হাজির থাকবে তার মক্কেলের স্মার্টফোনে। ওই ফোনের মাধ্যমেই শুনানির সময়কার প্রশ্নোত্তর শুনে মক্কেলকে যথাযথ আইনি পরামর্শ দেবে সেটি।

২০১৫ সালে ক্যালিফোর্নিয়ায় এই অ্যাপ সংস্থাটি শুরু করেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানী জোশুয়া ব্রাউডার। এই মুহূর্তে ‘ডুনটপে’-র সিইও হিসাবে কাজ করছেন তিনি। জোশুয়ার দাবি, মামলা-মোকদ্দমার খরচ বাঁচাতেই অ্যাপটি তৈরি করেছে ‘ডুনটপে’। সংস্থার বিজ্ঞাপনও বেশ চমকদার। সেখানে বলা হয়েছে, ‘‘বিশ্বের প্রথম রোবট আইনজীবী হল ‘ডুনটপে’ অ্যাপ। একটি বোতাম টিপেই কর্পোরেশনের সঙ্গে লড়ুন, আমলাতন্ত্রকে হারান অথবা যে কোনও ব্যক্তির বিরুদ্ধে মামলা করুন।’’

সূত্র: একুশে টেলিভিশন
আইএ/ ৮ জানুয়ারি ২০২৩

Back to top button