জাতীয়

কাশিমপুর কারাগারে জঙ্গি সংগঠনের সদস্যদের অনশন

গাজীপুর, ৭ জানুয়ারি – গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে সুবিধা বৃদ্ধির দাবিতে বন্দি জঙ্গি সদস্যরা বিক্ষোভ ও অনশন করেছে। আজ শনিবার সকালে তারা কারাগারের ভেতরে বিভিন্ন দাবিতে এ কর্মসূচি পালন করে।

কারাগার সূত্রে জানা গেছে, কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি কয়েকজন জঙ্গি সদস্য নিজেদের চাহিদা মতো কম্বল, স্বজনদের সঙ্গে প্রতি সপ্তাহে একদিন সাক্ষাৎ, ফোনে কথা বলা ও বাইরে ঘোরাফেরা দাবি করে। কিন্তু কারা কর্তৃপক্ষ এতে রাজি হয়নি। তাই জঙ্গিরা আজ সকালে অনশন শুরু করে। তবে সাধারণ কোনো বন্দি এতে অংশ নেয়নি।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জেল সুপার সুব্রত কুমার বালা বলেন, জঙ্গি, জেএমবি ও সন্ত্রাসীরা এ কারাগারের একটি ভবনে রয়েছে। ২৪ ঘণ্টায় তাদের লক-আপে থাকার কথা। তারপরও তারা ভবনের বারান্দা পর্যন্ত চলাচল করতে পারে। কিন্তু তারা কারাচত্বরের ভেতরে সাধারণ বন্দিদের মতো ঘুরাঘুরি করতে চায় ও এক সঙ্গে মিশতে চায়। এ ছাড়া বাইরে থেকে স্বজনদের সরবরাহ করা বিদেশি কম্বল, প্রতি সপ্তাহে স্বজনদের সঙ্গে সাক্ষাৎ ও ফোনে কথা বলাসহ নানা দাবি তোলে।

সুপার সুব্রত কুমার বালা আরও বলেন, শীত বেশি হওয়ায় কম্বলের সংখ্যা বাড়ানো হয়েছে। কিন্তু তাদের দাবি, সরকারি কম্বলে নাকি তাদের গাঁ চুলকায়। এসব নানা দাবি তুলে আজ ১০টার দিকে কয়েকজন জঙ্গি, জেএমবি ও সন্ত্রাসী অনশন শুরু করে।

কেন্দ্রীয় কারাগারের জেল সুপার বলেন, কারা নিয়ম অনুযায়ী বন্দিদের সব সুবিধা দেওয়া হয়। কিন্তু কারা বিধি-আইনের বাইরে বন্দিদের জন্য কোনো কিছু করার নিয়ম বা সুযোগ নেই। জঙ্গি সদস্যদের ইচ্ছামতো চলতে দিলে যেকোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। পরে বিষয়টি তাদের বুঝিয়ে শান্ত করা হয় এবং তারা সবাই নাস্তা গ্রহণ করে। তবে সাধারণ কোনো বন্দি এতে অংশ নেয়নি।

সূত্র: আমাদের সময়
আইএ/ ৭ জানুয়ারি ২০২৩

Back to top button