জানা-অজানা

২০২২ সালে খাদ্যের দাম বেড়েছে রেকর্ড পরিমাণ

বিশ্ব বাজারে গম ও রান্নার তেলের প্রধান সরবরাহকারী কৃষিশক্তি ইউক্রেনে গত বছরের ফেব্রুয়ারিতে হামলা চালায় রাশিয়া। এরপর থেকে প্রায় সব দেশে মূল্যস্ফীতি রেকর্ড উচ্চতায় পৌঁছে। স্বাভাবিকভাবেই খাদ্যের দাম রেকর্ড বৃদ্ধি পায়। ১৯৯০ সালের পর যা ছিলো সর্বোচ্চ। খবর আল জাজিরার।

শুক্রবার খাদ্যমূল্য সূচক প্রকাশ করে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। তাতে বলা হয়েছে, তাদের মূল্য সূচক ডিসেম্বরে ১৩২ দশমিক ৪ পয়েন্টে নেমে আসে। যা নভেম্বরের থেকে ১ দশমিক ৯ শতাংশ কম। এই সূচক খাদ্যপণ্যের আন্তর্জাতিক দামের মাসিক পরিবর্তনকে অনুসরণ করে। এটি ২০২১ সালের ডিসেম্বরের তুলনায়ও ১ শতাংশ কম ছিল। সূচক অনুযায়ী, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে খাবারের দর ১৪ দশমিক ৩ শতাংশ বেড়েছে। তবে সব দেশে দাম একই হারে বাড়েনি। খাদ্যমূল্য বৃদ্ধির প্রভাবও একইভাবে পড়েনি।

এফএওর প্রধান অর্থনীতিবিদ ম্যাক্সিমো টোরেরো এক বিবৃতিতে বলেছেন, চালের দাম বৃদ্ধিসহ অনেকগুলো খাদ্যদ্রব্যের মূল্য রেকর্ড পরিমাণ বৃদ্ধির কাছাকাছি যাওয়া ছাড়াও এখনো ভবিষ্যত সরবরাহের ব্যাপারে অনেক ঝুঁকি রয়েছে। তিনি বলেন, খাদ্যমূল্য বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা প্রশমিত করার বিষয়ে সতর্ক থাকা এবং দৃঢ় মনোনিবেশ করা গুরুত্বপূর্ণ।

আইএ/ ০৭ জানুয়ারি ২০২৩

Back to top button