জাতীয়

ঢাকায় এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

ঢাকা, ০৭ জানুয়ারি – সারা দেশের সঙ্গে ঢাকায়ও তীব্র শীত অনুভূত হচ্ছে। রাজধানী কুয়াশাচ্ছন্ন রয়েছে। দিনের অর্ধেক পার হলেও দেখা যায়নি সূর্যের মুখ। সঙ্গে হিমেল হাওয়ায় শীত আরও বাড়িয়ে দিয়েছে।

শনিবার (৭ জানুয়ারি) সকালে রাজধানী ঢাকায় এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চলতি মৌসুমে ঢাকায় আজকের তাপমাত্রাই সর্বনিম্ন বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আজ সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৮.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

তিনি জানান, আপাতত দিনের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে আগামীকাল থেকেই দিনের কুয়াশা অনেকটা কমে যাবে। তবে রাতের কুয়াশা থাকবে। মূলত আগামীকাল থেকে তাপমাত্রা একটু বাড়তির দিকে থাকলেও ১০ অথবা ১১ জানুয়ারি তাপমাত্রা ব্যাপকভাবে কমতে থাকবে। তার মানে সর্বনিম্ন তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রিতে নামতে পারে।

শৈত্যপ্রবাহের বিষয়ে তিনি বলেন, ঢাকা, খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের ১৭টি জেলায় শৈত্যপ্রবাহ আছে। ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া, নওগাঁ, নাটোর, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও বরিশালের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

ওমর ফারুক আরও বলেন, আপাতত দিনের তাপমাত্রা বাড়বে। এর ফলে কুয়াশার প্রভাব কিছুটা কমবে। আগামী পরশুদিনের মধ্যে কুয়াশা কমে যাবে এবং দিনের তাপমাত্রা বাড়বে। কুয়াশা কমলে দিনের বেলায় থাকবে না, তবে রাতের দিকে কুয়াশা পড়তে পারে।

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/০৭ জানুয়ারি ২০২৩

Back to top button