দক্ষিণ আমেরিকা

মেক্সিকোয় মাদক সম্রাটের ছেলে গ্রেপ্তারকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত বেড়ে ২৯

মেক্সিকো সিটি, ০৭ জানুয়ারি – মেক্সিকোর কুখ্যাত কারাবন্দি মাদকসম্রাট ‘এল চাপো’র এক ছেলেকে গ্রেপ্তারের পর সংঘাতে ১০ সেনা সদস্য এবং অন্তত ২৯ জন সন্দেহভাজন মাদক কারবারী নিহত হয়েছেন। মাদক কারবারীরা রাস্তা অবরোধ করে গাড়িতে আগুন দেয় এবং স্থানীয় বিমানবন্দরে হামলা চালায়। খবর: বার্তা সংস্থা রয়টার্স’র।

‘দ্য মাউস’ (এল রাটন) নামে পরিচিত ওভিডিও গুজম্যানকে (৩২) গত বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ভোরে মেক্সিকোর উত্তরাঞ্চলীয় রাজ্য সিনালোয়া থেকে গ্রেপ্তার করা হয়। একটি সামরিক বিমানে মেক্সিকো সিটিতে নেওয়ার পর তাকে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা সংবলিত কারাগারে রাখা হয়।

তবে ওভিডিওকে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। মেক্সিকো সীমান্ত হয়ে যুক্তরাষ্ট্রে দৈনিক বিপুল পরিমাণ মাদক চোরাচালান হয়। এর নেপথ্যের অন্যতম হোতা হিসেবে মনে করা হয় এল চাপোর ছেলেকে। ওভিডিওকে ধরিয়ে দিতে যুক্তরাষ্ট্র সরকার পাঁচ মিলিয়ন অর্থাৎ ৫০ লাখ ডলার পুরস্কারও ঘোষণা করে রেখেছে।

এর আগে ২০১৯ সালেও ওভিডিও গুজম্যানকে গ্রেপ্তার করা হয়। সেসময়ও ব্যাপক সংঘাত তৈরি করে মাদক কারবারীরা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখতে তাকে ছেড়ে দিতে বাধ্য হয় মেক্সিকো সরকার।

এবার এমন সময় ওভিডিওকে গ্রেপ্তার করা হলো, যখন আগামী সপ্তাহে মেক্সিকো সিটিতে আমেরিকা অঞ্চলের দেশগুলোর নেতাদের এক বিশেষ নিরাপত্তা সম্মেলনে যোগ দেওয়ার অপেক্ষা করছে সবাই। ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও উপস্থিত থাকবেন।

সূত্র: সমকাল
আইএ/ ০৭ জানুয়ারি ২০২৩

Back to top button