দক্ষিণ এশিয়া

ফ্লাইটে নারীর শরীরে মূত্রত্যাগ, চাকরি হারালেন অভিযুক্ত ব্যক্তি

নয়াদিল্লি, ০৬ জানুয়ারি – নারী সহযাত্রীর শরীরে মূত্রত্যাগের ঘটনায় অভিযুক্ত ব্যক্তি শঙ্কর মিশ্রকে চাকরিচ্যুত করেছে ওয়েলস ফার্গো কোম্পানি। গত ২৬ নভেম্বর যুক্তরাষ্টের নিউ ইয়র্ক থেকে এয়ার ইন্ডিয়ার উড়ানে দিল্লি আসার সময়ে এক নারী যাত্রীর গায়ে মূত্রত্যাগ করেন ওই ব্যক্তি। ঘটনাটি প্রকাশ্যে আসে ওই নারী বিমানযাত্রী এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এন চন্দ্রশেখরনকে চিঠি লেখার পরে।

ওয়েলস ফার্গো নামের মার্কিন আর্থিক পরিষেবা সংস্থা শুক্রবার এক বিবৃতিতে জানায়, শঙ্কর মিশ্রের বিরুদ্ধে অভিযোগগুলি ‘খুবই বিরক্তিকর’। খবর হিন্দুস্থান টাইমসের

বিবৃতিতে বলা হয়, ওয়েলস ফার্গো কর্মীদের পেশাদার ও ব্যক্তিগত আচরণের সর্বোচ্চ মান বজায় রাখে। সেখানে শঙ্কর মিশ্রের আচরণ বিরক্তিকর বলে মনে করে আমাদের কোম্পানি। তাই তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমরা আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সহযোগিতা করছি এবং তাদেরকে যে কোন অতিরিক্ত তদন্তের জন্য অনুরোধ করছি।’

গত ২৬ নভেম্বর নিউইয়র্ক থেকে দিল্লির পথে এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজে অভিযুক্ত ব্যক্তির পাশে বসেছিলেন এক নারী যাত্রী। দুজনই বিজনেস ক্লাসে ভ্রমণ করছিলেন। খাবার খাওয়ার পর উড়োজাহাজটিতে আলো কমিয়ে দেওয়া হয়। এ সময় অভিযুক্ত ওই ব্যক্তি পাশে বসা নারীর শরীরে মূত্র ত্যাগ করেন।

ভুক্তভোগী ওই নারী এ নিয়ে ক্রুর কাছে অভিযোগ করেন। বলেন, তার পোশাক, জুতা ও ব্যাগ প্রস্রাবে ভিজে গেছে। ক্রু ওই নারী যাত্রীকে এক সেট জামা ও স্লিপার দেন। সেগুলো পরে ওই নারীকে অভিযুক্ত ব্যক্তির পাশেই বসতে হয়। তখন উড়োজাহাজটিতে অন্য আসন ফাঁকা ছিল না।

এ ঘটনা জানাজানি হলে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন ওই ফ্লাইট পরিচালনাকারী এয়ার ইন্ডিয়াকে একটি নোটিশ দেয়। বৃহস্পতিবার সেই নোটিশের জবাব দিয়েছে এয়ার ইন্ডিয়া। এতে গত ২৬ নভেম্বর নিউইয়র্ক থেকে দিল্লিগামী বিমানে কী ঘটেছিল, তার বিস্তারিত বর্ণনা দেওয়া হয়।

অভিযুক্ত পুরুষ যাত্রীর নাম প্রকাশ না করে এয়ার ইন্ডিয়ার চিঠিতে বলা হয়েছে, অশোভন আচরণ করায় ওই ব্যক্তি এক মাস এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে চলাচল করতে পারবেন না। এ ছাড়া এ ঘটনায় একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করা হয়েছে, যেটির প্রতিবেদন শিগগিরই প্রকাশ করা হবে।

ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, এয়ার ইন্ডিয়ার নেওয়া পদক্ষেপ পর্যবেক্ষণ করছে তারা। এ ঘটনায় দিল্লির পালান পুলিশ স্টেশন এ ঘটনায় একটি মামলা করেছে। অপরদিকে সংক্ষুব্ধ নারী যাত্রীকে বিমান ভাড়া ফেরত দিয়েছে বিমান কর্তৃপক্ষ।

সূত্র: সমকাল
আইএ/ ০৬ জানুয়ারি ২০২৩

Back to top button