জাতীয়

বক্তব্যের সময় মঞ্চ ভেঙে পড়ায় ছাত্রলীগ নেতাদের উদ্দেশে যা বললেন কাদের

ঢাকা, ০৬ জানুয়ারি – পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক রয়েছে। র‍্যাব বা নির্দিষ্ট একটা ইস্যু নিয়ে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না।

শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তন প্রাঙ্গণে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক অ্যাসিসটেন্ট সেক্রেটারি ডোনাল্ড লু দুদিনের সফরে ১৪ জানুয়ারি ঢাকায় আসছেন। তার সফ‌রে র‌্যা‌বের ওপর নি‌ষেধাজ্ঞা নি‌য়ে আলোচনার বিষ‌য়ে জান‌তে চাইলে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, আমরা তার সফরকে স্বাগত জানাই। উনি এলে নানা বিষয় নিয়ে আলাপ হবে। আশা করি, তার সফরের মধ্যে দিয়ে আমাদের সঙ্গে সম্পর্কের আরও উন্নতি হবে।

র‍্যাব বা নির্দিষ্ট একটা ইস্যু নিয়ে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র আমাদের রপ্তানি পণ্যের অন্যতম ক্রেতা ও বড় বিনিয়োগকারী দেশ। আমাদের সঙ্গে তাদের অনেক ধরনের বিষয় জড়িত।

মোমেন বলেন, আমেরিকার সঙ্গে আমাদের নীতিগত মিল রয়েছে। আমেরিকা গণতন্ত্রের প্রতিষ্ঠা করতে চায়, আর আমাদের দেশে গণতন্ত্র বিরাজমান। তারা মানবাধিকার প্রতিষ্ঠা করতে চায়, আর আমাদের দেশের ৩০ লাখ মানুষ জীবন দিয়েছে শুধু মানবাধিকার অর্জনের জন্য।

রোহিঙ্গা ইস্যুতে মন্ত্রী বলেন, আমরা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চাই। আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে চাই। তাই আলোচনার পরিবেশ সৃষ্টি করতে হবে।প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সব সমস্যার সমাধান আমরা শান্তিপূর্ণভাবে চাই। ইতোমধ্যেই পানি চুক্তি, সীমান্ত চুক্তি অথবা সমুদ্রসীমা নির্ধারণ- সব সমস্যার সমাধান আমরা শান্তিপূর্ণভাবে করেছি। একটা বুলেট‌ও ছোড়া হয়নি।

আন্তর্জাতিক সংগঠন পিস রান কর্তৃক আয়োজিত ‌‘পিস রান বাংলাদেশ ৬-১০ জানুয়ারি-২০২৩’ শীর্ষক কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী। এতে উপ‌স্থিত ছি‌লেন রিলে দৌড়ের ক্যাপ্টেন অর্পন ডি এঞ্জেলো ও বরেণ্য সংগীতশিল্পী রেজ‌ওয়ানা চৌধুরী বন্যা।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৬ জানুয়ারি ২০২৩

Back to top button