ইউরোপ

যুদ্ধবিরতির নির্দেশ দিলেন পুতিন, প্রত্যাখ্যান করল ইউক্রেন

কিয়েভ, ৬ জানুয়ারি – রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষিত ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইউক্রেন।

এক টুইটে পুতিনের এই যুদ্ধবিরতির প্রস্তাবকে ভণ্ডামি বলে আখ্যায়িত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক।

শুক্রবার (৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

খবরে বলা হয়, দেশটি জানিয়েছে, ইউক্রেনের কাছ থেকে দখলকৃত ভূখণ্ড থেকে সব রুশ সেনা প্রত্যাহারের আগ পর্যন্ত কোনো ধরনের আলোচনায় বসা হবে না, যুদ্ধবিরতিও হবে না।

মিখাইলো পোদোলিয়াক টুইটে লিখেন, দখলকৃত অঞ্চলগুলো রাশিয়াকে ছেড়ে দিতে হবে। দখলকৃত এসব এলাকা থেকে রুশ সৈন্যরা চলে গেলেই একটি অস্থায়ী যুদ্ধবিরতি হতে পারে। এসব ভণ্ডামি নিজের (পুতিন) কাছে রাখুন।’

রাশিয়ার যুদ্ধবিরতির আহ্বানকে ‘একটি নিষ্ঠুর ফাঁদ এবং প্রচারের একটি উপাদান’ বলে আখ্যায়িত করে তিনি বলেন, ‘ইউক্রেন বিদেশি কোনো অঞ্চলে আক্রমণ করছে না বা বেসামরিক মানুষকে হত্যা করছে না। কিয়েভ শুধু নিজ ভূখণ্ড থেকে দখলদার সেনাবাহিনীদের তাড়াতে অভিযান চালাচ্ছে।’

এর আগে,বৃহস্পতিবার অর্থডক্স খ্রিষ্টানদের বড়দিন উপলক্ষে দুদিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার দুপুর ১২টা থেকে ৩৬ ঘণ্টার এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়।

সূত্র: রাইজিংবিডি
আইএ/ ৬ জানুয়ারি ২০২৩

Back to top button