বিজ্ঞান ও প্রযুক্তি

অনলাইনে বিকোচ্ছে গোপন তথ্য, বিপদের মুখে ২০ কোটিরও বেশি টুইটার ব্যবহারকারী

বিপদ বাড়ল টুইটার (Twitter) ব্যবহারকারীদের। হ্যাক (Hacking) হয়ে গেল টুইটার, তথ্য চুরি গেল ২০০ মিলিয়ন অর্থাৎ ২০ কোটিরও বেশি টুইটার ব্যবহারকারীর। টুইটারের ব্য়বহারকারীদের ইমেইল অ্যাড্রেস (Email Address) চুরি করে তা অনলাইন হ্যাকিং ফোরামেও দিয়ে দিয়েছে হ্যাকাররা, এমনটাই জানা গিয়েছে। বুধবার অনলাইন সিকিউরিটি রিসার্চারদের তরফে এই তথ্য জানানো হয়েছে। এই হ্য়াকিংয়ের ফলে কোটি কোটি টুইটার ব্যবহারকারীর ইমেইল হ্যাক হতে পারে এবং সেখান থেকে ব্যক্তিগত তথ্য, যাবতীয় টাকা-পয়সা চুরি যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানানো হয়েছে।

সংবাদসংস্থা রয়টার্স সূত্রে জানানো হয়েছে, ২০ কোটিরও বেশি টুইটার ব্যবহারকারীর ইমেইল অ্য়াড্রেস চুরি হয়ে গিয়েছে। পরে তা অনলাইন হ্যাকিং ফোরামেও পোস্ট করা হয়েছে। ইজরায়েলের সাইবার সিকিউরিটি মনিটরিং ফার্ম হাডসন রকের সহ প্রতিষ্ঠাতা অ্যালন গ্যাল বলেন, “টুইটারের এই হ্য়াকিংয়ের কারণে বহু ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। এটা বিশ্বের অন্যতম বড় হ্যাকিংয়ের ঘটনা।”

যদিও টুইটারের তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। হ্যাকিংয়ের পর টুইটার সংস্থার তরফে আলাদা করে কোনও তদন্ত শুরু করা হয়েছে কিনা, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে টুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় হ্যাকার ফোরামের পোস্টের স্ক্রিনশট ভাইরাল হয়েছে। কারা এই হ্যাক করেছে বা কোথা থেকে হ্যাকিং হয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

উল্লেখ্য, এর আগেও একবার টুইটার হ্য়াক হয়ে গিয়েছিল। সেবার কমপক্ষে ৪০ কোটি ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস ও ফোন নম্বর চুরি হয়ে গিয়োছিল। সেই হ্য়াকিংয়ের পিছনে কারা ছিল, তা এখনও জানা যায়নি।

গত বছরের এপ্রিল মাসে ৪ হাজার ৪০০ কোটি ডলারের বিনিময়ে টুইটার সংস্থা কিনে নেন ইলন মাস্ক। অক্টোবর মাসে তিনি মালিকানা অধিগ্রহণ করেন। এরপর থেকেই টুইটারে একাধিক পরিবর্তন আনার কথা বলেছিলেন তিনি। এরমধ্যে অন্য়তম ছিল ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা। যদিও ইলন মাস্ক নিজেও এই হ্যাকিং নিয়ে মুখে কুলুপ এঁটেছেন।

আইএ/ ০৬ জানুয়ারি ২০২৩

Back to top button