জাতীয়

বাংলাদেশ এগিয়ে যাওয়ার মূল কারণ নারীদের এগিয়ে যাওয়া

ঢাকা, ০৫ জানুয়ারি – বাংলাদেশ এগিয়ে যাওয়ার মূল কারণ নারীদের এগিয়ে যাওয়া বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, কোন একটি সমাজ, কোন একটি রাষ্ট্রের যদি এগিয়ে যেতে হয় সেখানে নারী-পুরুষের সমান অংশগ্রহণ লাগে। অর্ধেক মানুষকে পেছনে ফেলে একটা সমাজ কখনো তার যে সম্ভাবনা আছে, সেটাকে বাস্তবায়ন করতে পারে না।

পুলিশ সপ্তাহ ২০২৩ উপলক্ষে বৃহস্পতিবার রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে পুনাক বার্ষিক সমাবেশ ও আনন্দমেলা-২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লুৎফুল তাহমিনা খান। সভাপতিত্ব করেন পুনাকের সভানেত্রী তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী। পুনাকের ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন সাধারণ সম্পাদিকা নাসিম আমিন। ২০২১-২২ অর্থ বছরের আর্থিক প্রতিবেদন পেশ করেন কোষাধ্যক্ষ নাফিস সিদ্দিকী।

পুনাকের সকল সদস্যাকে শুভেচ্ছা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, মানুষের অনুপ্রেরণার সবচেয়ে বড় জায়গা হচ্ছে তার ঘর। সেখানে শান্তি, অনুপ্রেরণা থাকলে মানুষ বাইরে তার কাজের জায়গায় সাফল্য লাভ করে। কাজেই ওই সাফল্যের আপনারা বড় অংশীদার।

বিশেষ অতিথির বক্তব্যে লুৎফুল তাহমিনা খান বলেন, পুনাক ১৯৮৬ সাল থেকে প্রশিক্ষণের মাধ্যমে নারীদের স্বাবলম্বী করতে নানামুখী কার্যক্রম পরিচালনা করে আসছে। এতে নারীরা স্বাবলম্বী হয়ে দেশের উন্নয়নে ভূমিকা রাখছে। তিনি বলেন, পুনাক সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশ ও জনগণের কল্যাণে কাজ করছে।

সভাপতির বক্তব্যে পুনাকের সভানেত্রী তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী বলেন, পুলিশ সপ্তাহ-২০২৩ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী পুনাক স্টল পরিদর্শন করেছেন, এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের। এতে পুনাকের সকল সদস্য অনুপ্রাণিত ও উজ্জীবিত।

তিনি বলেন, পুনাক নারীদের কল্যাণে কাজ করছে। পুলিশ পরিবারের সদস্যদের বাইরেও পুনাকের কার্যক্রম সুধীমহলে ব্যাপক প্রশংসিত হয়েছে। জেলা পর্যায়েও পুনাকের কার্যক্রম দৃশ্যমান রয়েছে। ভবিষ্যতে পুনাকের কার্যক্রম আরও বৃদ্ধি করা হবে।

প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আপনারা আজকের অনুষ্ঠানে উপস্থিত হয়ে আমাদেরকে সম্মানিত করেছেন।

প্রধান অতিথি পুনাক পরিবারের সদস্যদের সন্তানদের শিক্ষাবৃত্তি, কোরআন তেলওয়াত, সংগীত, চিত্রাংকন, নৃত্য, আবৃত্তি, কম্পিউটারসহ বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বের জন্য পুরস্কার প্রদান করেন।পুনাকের শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করে ।

পুনাকের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্যা এবং বিভিন্ন জেলা থেকে আসা পুনাকের জেলা সভানেত্রী ও সদস্যারা এসময় উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৫ জানুয়ারি ২০২৩

Back to top button