ব্যবসা

খরচ কমাতে ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাই করছে অ্যামাজন

ওয়াশিংটন, ০৫ জানুয়ারি – বৈশ্বিক অর্থনীতি ক্রমাগত খারাপ হওয়ায় বিশ্বের অন্যতম বড় অনলাইন মার্কেটপ্লেস অ্যামাজন ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে।

নতুন এই সিদ্ধান্তের ফলে অ্যামাজের মানবসম্পদ বিভাগ ও অ্যামাজন স্টোরসহ বেশ কয়েকটি বিভাগে বড় ধরনের প্রভাব পড়বে বলে সম্প্রতি অ্যামাজনের সিইও অ্যান্ডি জ্যাসি জানিয়েছেন।

তিনি বলেন, বিশ্বের সব প্রতিষ্ঠানই বিভিন্ন সময় বিভিন্ন রকম অবস্থার মধ্যদিয়ে যায়। সবসময় অধিক জনবল বহন করার অবস্থা প্রতিষ্ঠানগুলোর নাও থাকতে পারে।

জেসি অবশ্য গত নভেম্বরেই বলেছিলেন অ্যামাজন ২০২৩ সালে তাদের বিভিন্ন আউটলেট থেকে প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাই করবে। তবে সেই সংখ্যা বেড়ে এখন ১৮ হাজার ছাড়িয়ে যাচ্ছে।

গত কয়েক বছরে অ্যামাজনসহ অন্যান্য টেক কোম্পানিগুলো করোনার মহামারীর জন্য নতুন কর্মী নিয়োগ বৃদ্ধি করেছিল। কারণ এ সময় গ্রাহক ও চাহিদা তুলনামূলক বেশি ছিল। তবে ক্রমবর্ধমান আর্থিক মন্দায় প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহক ও লাভ হারাতে শুরু করেছে।

অ্যান্ডি জ্যাসি তার মেমোতে বলেছেন, অ্যামাজনের এক্সিকিউটিভরা সম্প্রতি বৈঠক করেছেন কীভাবে কোম্পানির ব্যয় কমিয়ে আনা যায়। এই ছাঁটাই প্রক্রিয়া অ্যামাজনকে বড় অংকের খরচ কমাতে দীর্ঘ মেয়াদী সহায়তা করবে।

যদিও এই ছাঁটাই প্রক্রিয়াকে তিনি কঠিন একটি কাজ বলে অবহিত করেছেন। চলতি মাসের ১৮ তারিখ থেকেই ছাঁটাই হওয়া কর্মীদের কাছে ছাঁটাইয়ের নোটিশ চলে যাবে বলেও তিনি জানান।

সূত্র: সমকাল
আইএ/ ০৫ জানুয়ারি ২০২৩

Back to top button