দক্ষিণ এশিয়া

দলীয় পদ থেকে অপসারণ চায় ইসিপি, চ্যালেঞ্জ ইমরান খানের

ইসলামাবাদ, ০৪ জানুয়ারি – পাকিস্তান তেইরিক-ই-ইনসাফের চেয়ারম্যান পদ থেকে ইমরান খানের অপসারণ চেয়ে নোটিশ দিয়েছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। তবে এই নোটিশকে চ্যালেঞ্জ জানিয়ে লাহোর হাইকোর্টে গেছেন ইমরান খান। খবর জিও নিউজের।

গত মাসে ইমরান খানকে তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান পদ থেকে সরানোর উদ্যোগ নেয় নির্বাচন কমিশন। এর আগে তোশাখানা মামলায় তাকে অযোগ্য ঘোষণা করা হয়।

এ বিষয়ে আদালতে দেওয়া পিটিশনে ইমরান খান বলেন, জাতীয় পরিষদের আসনে অযোগ্য ঘোষণার পর তাকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

ইমরনা খান নির্বাচন কমিশনের নোটিশটি আমলে না নিয়ে পাশে সরিয়ে রাখার জন্য আদালতের কাছে অনুরোধ জানান। তাছাড়া নির্বাচন কমিশনের এই পদক্ষেপকে অবৈধ ও সংবিধানপরিপন্থি বলেও উল্লেখ করেন।

এই আবেদনের চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ইসিপিকে এই বিষয়ে অগ্রগতি থেকে বিরত রাখার জন্য নোটিশ স্থগিত ও ইসিপির প্রতি নিষেধাজ্ঞার আদেশও চেয়েছেন খান।

শুক্রবার (২০ অক্টোবর) তোশাখানা মামলায় তাকে দোষী সাব্যস্ত করে সর্বসম্মত রায় দেয় ইসিপির পাঁচ সদস্যের একটি বেঞ্চ। এতে বলা হয়, অপরাধ প্রমাণিত হওয়ায় ইমরান খান জাতীয় পরিষদের সদস্য হওয়ার অযোগ্য।

সূত্র: জাগোনিউজ
আইএ/ ০৪ জানুয়ারি ২০২৩

Back to top button